চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কালুরঘাটে হচ্ছে আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন

ইমাম হোসাইন রাজু

১০ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৫১ পূর্বাহ্ণ

আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন হচ্ছে নগরীর কালুরঘাটে। ইতোমধ্যে ভবন নির্মাণ থেকে শুরু করে যাবতীয় কাজ শেষ করেছে নির্মাণকারী প্রতিষ্ঠান গণপূর্ত বিভাগ। ৭০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে নির্মাণাধীন স্টেশনটির।

 

নির্মাণকারী কর্তৃপক্ষ গণপূর্ত বিভাগ বলছে, নির্মাণ কাজ শেষ হওয়া আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি চলতি বছরের যেকোন মুহূর্তেই কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে প্রস্তুত রয়েছে।

 

খোঁজ নিয়ে জানা যায়, নগরীর চান্দগাঁও থানাধীন কালুরঘাট ভারী শিল্প এলাকাস্থ সিএন্ডবি এলাকায় বর্তমান ফায়ার সার্ভিস স্টেশনে আধুনিক ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনের কাজ চলমান। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন ‘১১টি মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ওই আধুনিক ফায়ার সার্ভিস স্টেশন স্থাপিত হতে যাচ্ছে। প্রকল্পের ব্যয় ধরা হয় ১২ কোটি ৯৬ লাখ টাকা।

 

এরমধ্যে চট্টগ্রাম নগরীর আলোচ্য ফায়ার সার্ভিস স্টেশনটিও রয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে এর কাজ শুরু হয়। যার বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২। ইতোমধ্যে ফায়ার সার্ভিস নির্মাণের কাজ শেষ। যা পুরোপুরি দৃশ্যমান। ফায়ার সার্ভিসের কাজটি নির্মাণ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যালাক্সী এসোসিয়েটস। চুক্তি অনুযায়ী কাজ সম্পন্ন হওয়ার কথা ২০২৩ সালের ২৪ অক্টোবর।

 

গণপূর্ত বিভাগের সংশ্লিষ্টরা বলছেন- চলতি বছরের অক্টোবরে পুরোপুরি নির্মাণ সম্পন্ন করার লক্ষ্য রয়েছে। চলতি বছরের মধ্যেই এ প্রকল্প সম্পন্ন করা হবে। ফলে হস্তান্তরও করা হবে একই সময়ের মধ্যে। এ নিয়ে অবশ্য জোরেশোরে কাজ চালিয়ে যাচ্ছে নির্মাণকারী প্রতিষ্ঠানও।

 

সরেজমিনে দেখা যায়, ইতোমধ্যে মূল ভবনের অবকাঠামোর কাজ সম্পন্ন হয়েছে। ৩য় তলা পর্যন্ত গাঁথুনীর কাজ শেষ। চলছে ৪র্থ তলার গাঁথুনীর কাজ। রান্নাঘরের গাঁথুনীর আস্তর ও সীমানা প্রাচীরের আস্তরের কাজ সম্পন্ন। এছাড়াও পানির রিজার্ভার ঢালাই এবং পাম্প হাউজ, ফুয়েল শেডের কাজ সম্পন্ন হয়েছে।

 

গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রাম-২ এর নির্বাহী প্রকৌশলী অভিজিৎ চৌধুরী পূর্বকোণকে বলেন, ইতোমধ্যে ৭০ শতাংশ কাজ শেষ। দৃশ্যমান হয়েছে কালুরঘাট আধুনিক ফায়ার সার্ভিস স্টেশনটি। অক্টোবরের মধ্যে পুরো কাজ শেষ করার পরিকল্পনা আছে। চলতি বছরের মধ্যেই পুরোপুরি প্রস্তুত করে সংশ্লিষ্ট বিভাগের কাছে হস্তান্তর করা হবে। আধুনিক এ ফায়ার সার্ভিসটি হবে এ অঞ্চলের একটি মডেল ফায়ার স্টেশন।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট