চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ফের কমেছে কনটেইনার হ্যান্ডলিং

আগস্টে চট্টগ্রাম বন্দরে কনটেইনার ওঠানামা

নিজস্ব প্রতিবেদক 

৫ সেপ্টেম্বর, ২০২৩ | ১২:৪৪ অপরাহ্ণ

গত জুলাইয়ে চট্টগ্রাম বন্দরে আমদানি কনটেইনার হ্যান্ডলিং কিছুটা বাড়লেও গত আগস্ট মাসে এসে আবার কমেছে চট্টগ্রাম বন্দরের আমদানি ও রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং। জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে ৬ হাজার ৫৯৯ টিইইউস আমদানি কনটেইনার এবং ৬ হাজার ৪ টিইইউস রপ্তানি কনটেইনার কম হ্যান্ডলিং হয়।

 

বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের পরিসংখ্যান থেকে জানা যায়, সদ্য বিদায়ী মাস আগস্টে চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ৫ হাজার ৭৫ টিইইউস। এছাড়া খালি কনটেইনার আমদানি হয়েছে ৮ হাজার ৩৭৯ টিইইউস। মোট আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৩ হাজার ৪৫৪ টিইইউস।

 

অন্যদিকে ওই মাসে রপ্তানি পণ্যবাহী কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৬৫ হাজার ৪৬১ টিইইউস। এছাড়া খালি কনটেইনার রপ্তানি হয়েছে ৮ হাজার ৩৭৯ টিইইউস। মোট রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৩ হাজার ৪৫৪ টিইইউস।

 

আমদানি-রপ্তানি সব মিলিয়ে আগস্ট মাসে মোট ২ লাখ ২৬ হাজার ৩৯৪ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়। অন্যদিকে এর আগে জুলাই মাসে চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৩ হাজার ৩৮৫ টিইইউস। এছাড়া খালি কনটেইনার আমদানি হয়েছে ৬ হাজার ৬৬৮ টিইইউস। মোট আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ২০ হাজার ৫৩ টিইইউস।

 

সেই মাসে পণ্যবাহী রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৫৯ হাজার ৫৯২ টিইইউস। এছাড়া খালি কনটেইনার রপ্তানি হয়েছে ৫৯ হাজার ৩৫২ টিইইউস। মোট রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৮ হাজার ৯৪৪ টিইইউস।

 

আমদানি-রপ্তানি সব মিলিয়ে জুলাই মাসে মোট ২ লাখ ৩৮ হাজার ৯৯৭ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়।

 

অর্থাৎ জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে ৬ হাজার ৫৯৯ টিইইউস আমদানি কনটেইনার এবং ৬ হাজার ৪ টিইইউস রপ্তানি কনটেইনার কম হ্যান্ডলিং হয়েছে চট্টগ্রাম বন্দরে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট