চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের ওপর ব্র্যাক ব্যাংক চট্টগ্রাম রিডিং ক্যাফের আলোচনা

অনলাইন ডেস্ক

৪ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:১৬ অপরাহ্ণ

ব্র্যাক ব্যাংকের চট্টগ্রাম রিডিং ক্যাফের সদস্যদের প্রথম পাঠ চক্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ নিয়ে আলোচনা আজ অনুষ্ঠিত হয়েছে। আলোচনার কেন্দ্রে ছিল বঙ্গবন্ধু এবং তাঁর পরিবার ও নিবেদিতপ্রাণ সহযোগীদের অপরিসীম আত্মত্যাগ।

এছাড়াও, পাঠকেরা বঙ্গবন্ধুর অতুলনীয় নেতৃত্ব এবং তাঁর জীবনব্যাপী সংগ্রাম নিয়ে গভীর পর্যালোচনা করেন। ইতিহাসের গুরুত্বপূর্ণ সেই যুগটিতে উপমহাদেশের আর্থ-সামাজিক গতিশীলতার উপর আলোকপাত করা হয় আলোচনায়। একজন অংশগ্রহণকারী বলেন, ‘আমাদের মাসিক পাঠ চক্রগুলো শুধুমাত্র বই নিয়েই আলোচনা নয়, এর চেয়েও বেশি কিছু। অতীতকে প্রতিফলনের মাধ্যমে ভবিষ্যতের জন্য শিক্ষা নেওয়ার একটি প্ল্যাটফর্ম আমাদের এই ক্লাব।’

আলোচনা শেষে সদস্যরা তাদের ক্লাবের লক্ষ্যকে অনুসরণ করে নতুন সাহিত্যের অন্বেষণে প্রচেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন। আগামী মাসের সভায় তারা আরেকটি কালজয়ী রচনা — রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা নিয়ে আলোচনার সিদ্ধান্ত নেন। 

বই পাঠে উৎসাহী কর্মকর্তাবৃন্দ দেশের বিভিন্ন অঞ্চলে ব্র্যাক ব্যাংকের বিভিন্ন অফিসে পাঠক চক্র সূচনা করেছে। এই পাঠক গ্রুপগুলো সাহিত্যের প্রতি ভালবাসা জাগ্রত করে এবং সহকর্মীদের মধ্যে সহযোগিতা ও সাহিত্য সমালোচনামূলক চিন্তাভাবনাকে উৎসাহিত করে।

 

পূর্বকোণ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট