চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

৪০ ব্র্যান্ডের অর্ধলক্ষ নকল চা প্যাকেট জব্দ, এক প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক

৪ সেপ্টেম্বর, ২০২৩ | ৭:৩৩ অপরাহ্ণ

চায়ের প্যাকেজিং গুদামে অভিযান চালিয়ে ৪০ ধরনের নকল ব্র্যান্ডের প্রায় অর্ধ লক্ষ চায়ের প্যাকেট জব্দ করেছে চা বোর্ডের ভ্রাম্যমান আদালত। সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে শহরের জেল রোড সংলগ্ন পিবি সুপার মার্কেটে চায়ের প্যাকেট প্রস্তুতকারক ও সরবরাহকারী মেসার্স আইনান এন্টারপ্রাইজে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ এসব নকল ব্র্যান্ডের প্যাকেট জব্দ করা হয়। এসময় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দোকানটি বন্ধ রাখার নির্দেশ দেয় ভ্রাম্যমান আদালত।

 

বাংলাদেশ চা বোর্ডের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন এ অভিযান পরিচালনা করেন।
অভিযান বিষয়ে তিনি বলেন, “কিছু অসাধু ব্যবসায়ী ভুয়া প্রতিষ্ঠান ও ঠিকানা ব্যবহার করে নকল ব্র্যান্ডের চায়ের প্যাকেট তৈরি করে ব্যবসায়ীদের কাছে বিক্রি করছে। প্যাকেটগুলোতে বিএসটিআই-এর লোগো ব্যবহার করা হচ্ছে বলেও প্রমাণ পায় আদালত। এসব প্যাকেটের মাধ্যমে নিম্ন মানের চা সারা দেশে ভোক্তাদের কাছে চলে যাওয়ার ঝুঁকি তৈরি হচ্ছে। চা ব্যবসায় এসব অনিয়ম বন্ধে সারাদেশে মোবাইল কোর্ট পরিচালনা করছে চা বোর্ড। এ ধরণের অভিযান ভবিষ্যতেও চলমান থাকবে।”

 

বিএসটিআই চট্টগ্রাম অফিসের পরিচালক প্রকৌশলী মো. নুরুল ইসলাম পূর্বকোণ অনলাইনকে জানান, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি বিএসটিআইয়ের অনুমোদন না নিয়ে বিএসটিআইয়ের লোগো ব্যবহার করে ভোক্তাদের সাথে প্রতারণা করে তাহলে সেই প্রতিষ্ঠানের মালিকের ২ লক্ষ টাকা জরিমানা বা দুই বছরের জেল অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে। তবে চট্টগ্রাম নগরে এসব থেকে বাজারজাত হওয়া ৪০ ধরনের নকল চা ব্র্যান্ডের প্যাকেট প্রস্তুতকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠান সম্পর্কে তথ্য জানা নেই বিএসটিআইয়ের এই কর্মকর্তার। এমন কী একদিন আগে গত রবিবার চাক্তাই এলাকায় অনুমোদনহীন চা বাজারজাত করায় দুই টি হাউস ও এক ব্যবসায়ীকে বাংলাদেশ চা বোর্ডের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ৭৫ হাজার টাকা জরিমানা করা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে বিএসটিআইয়ে কোন তথ্য নেই বলে জানান এই কর্মকর্তা। অথচ প্যাকেট চা বাজারজাত করতে বিএসটিআইয়ের অনুমোদন নেয়া বাধ্যতামুলক বলে জানিয়েছেন তিনি।

 

অভিযানে চা বোর্ডের বিপণন কর্মকর্তা আহসান হাবিব, সহকারী পরিচালক আব্দুল্লাহ আল বোরহান, ফটোগ্রাফার শাহ আকিব মর্তুজা এবং কোতোয়ালী থানার পুলিশ সদস্যরাও এসময় উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট