চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

দক্ষিণ জেলা ছাত্রদলের পদবঞ্চিতরা

এবার তিন বিএনপি নেতার ছবি পুড়িয়ে প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

২ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:২১ অপরাহ্ণ

এবার তিন বিএনপি নেতার ছবি পুড়িয়ে প্রতিবাদ করেছে দক্ষিণ জেলা ছাত্রদলের ঘোষিত আহবায়ক কমিটির পদবঞ্চিতরা। শনিবার (২ সেপ্টেম্বর) সকালে পিএবি মহাসড়কে মিছিল করে পদবঞ্চিতরা এ প্রতিবাদ করে।

 

ঘোষিত কমিটিতে চাকরিজীবী, বিবাহিত, অছাত্র, ইয়াবা মামলার আসামি, নিস্ক্রিয় ও সকল শ্রেণিপেশার মানুষ দিয়ে এই কমিটি গঠনের অভিযোগ তুলে আন্দোলন চালিয়ে যাচ্ছে পদবঞ্চিতরা। সর্বশেষ আজ কমিটি বাতিলের দাবিতে তারা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

 

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, দক্ষিণ জেলা বিএনপির হাইব্রিড নেতা এনামুল হক এনাম ও চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমাম শামীম মিলে টাকার বিনিময়ে কেন্দ্রীয় বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুলের মাধ্যমে অযোগ্য, অছাত্র ও সকল শ্রেণিপেশার মানুষ দিয়ে দক্ষিণ জেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করেছে। তাতে ত্যাগীদের পরিকল্পিতভাবে বাদ দেওয়া হয়েছে। ঘোষিত এ কমিটিকে চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের তৃণমূল নেতাকর্মীরা ইতোমধ্যে অবাঞ্চিত ঘোষণা করেছে। কমিটি ঘোষণার পরদিন সংবাদ সম্মেলন করে আমরা সাংগঠনিক নিয়মে অযোগ্য কমিটি বাতিলের দাবি জানিয়েছি। কিন্তু আমাদের দাবি তারা পরোয়া করেনি। বরঞ্চ দক্ষিণ জেলা বিএনপি নেতা এনাম ছাত্রদলের নেতাকর্মীদের সন্ত্রাসী বলে আখ্যায়িত করেছেন, আমরা এই বিক্ষোভ মিছিল থেকে আবারো ঘোষণা করছি দক্ষিণ জেলা ছাত্রদলের কমিটির নামে কর্মচারী সমিতির কমিটি বাতিল না হলে আমাদের লাগাতার আন্দোলন চলবে।

 

অভিযোগ উঠেছে, এই কমিটির ৪২ জনের মধ্যে প্রায় ৩৬ জন এনামের অনুসারী। এই কমিটি ঘোষণার পর হামলার শিকার হয়েছে এনামের ঘনিষ্ঠজন হিসাবে পরিচিত জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ মহসিন, জেলা যুবদল নেতা আলম খান, নতুন কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ক ফিরোজসহ আরো অনেকে। কমিটির পদবঞ্চিত নেতাকর্মীরা এনামের গাড়িতে হামলার চেষ্টা চালায়, সর্বশেষ তারা দক্ষিণ জেলা বিএনপির কার্যালয়ে তালাও লাগিয়েছে। এই কমিটি ঘোষণার পর থেকে দক্ষিণ জেলা বিএনপির রাজনীতিতে উত্তাপ বিরাজ করছে। নতুন কমিটির নেতৃবৃন্দ জেলা বিএনপির ছায়া ছাড়া কোন কর্মসূচি করতে পারছে না। তারাও পদবঞ্চিত নেতাকর্মীদের ভয়ে ঘা ঢাকা দিয়েছে।

 

বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদল নেতা অহিদুল ইসলাম চৌধুরী, জিয়াউল হক জোনাইদ, আজিম উদ্দিন, আরিফুল ইসলাম রনি, ইমরান হোসেন, গাজী রিফাত, কায়দুল ওয়াদুদ জিহান, আব্দুর রহিম মাহী, শাহরিয়ার চৌধুরী মহিম, রাকিব হামজা, ইয়াসিন আরাফাত ইমন, ইমন আহমেদসহ বিভিন্ন উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রদল নেতৃবৃন্দ।

 

এদিকে নতুন আহ্বায়ক কমিটি নিয়ে পদবঞ্চিতদের অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম পূর্বকোণকে বলেন, ‘যারা নিজেদের দক্ষিণ জেলা ছাত্রদলের পদবঞ্চিত দাবি করছে তাদের কখনো বিএনপির অফিসে দেখিনি। তারা ছাত্রদলের রাজনীতির সাথে সম্পৃক্ত নয়। বিএনপির আন্দোলন-সংগ্রামে যারা জড়িত ছিল তাদের নাম প্রস্তাব করেছি। কমিটি ঘোষণার পর কারো কোন অভিযোগ থাকলে তা জেলা কমিটি কিংবা কেন্দ্রীয় কমিটিকে বলতে পারতো। কিন্তু তা না করে এখন যারা অহেতুক সমস্যা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে তারা আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন করছে। তাদের পিছনে আওয়ামী লীগের কেউ জড়িত থাকতে পারে। তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট