চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পৃথিবীর সবচেয়ে উঁচু সড়কে দেশের হয়ে হাঁটবেন তোরসা

নিজস্ব প্রতিবেদক

২ সেপ্টেম্বর, ২০২৩ | ২:৪২ অপরাহ্ণ

পৃথিবীর সবচেয়ে উঁচু ‘মোটরেবল’ সড়ক- লাদাখের ‘উমলিং লা’য় বসছে বিশ্ব সুন্দরীদের মিলনমেলা। ভূপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুট উঁচু এ সড়কে জি-২০ সামিট উপলক্ষে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক ফ্যাশন রানওয়ে। এতে বিশ্ব সুন্দরীদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধি হয়ে হাঁটবেন চট্টগ্রামের মেয়ে রাফাহ নানজিবা তোরসা। গিনেস ওয়ার্ল্ড বুকে নাম লেখাতে আয়োজন করা এ ফ্যাশন রানওয়েতে লাল-সবুজের পতাকা উড়াবেন তিনি। লাদাখ আর্ট এন্ড এন্টারটেইনমেন্ট এলায়েন্স জি-২০ সদস্য ও এবারের সামিটে আমন্ত্রিত দেশগুলোর মিস ইউনিভার্স, মিস ওয়ার্ল্ড, মিস আর্থ ডেলিগেশনদের নিয়ে এ ফ্যাশন রানওয়ের

আয়োজন করেছে। আগামী ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর ফ্যাশন রানওয়ের বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হবে। তবে উমলিং লা সড়কে মূল ফ্যাশন রানওয়ে অনুষ্ঠিত হবে ২৫ সেপ্টেম্বর। সেখান থেকে শান্তি ও ক্ষমতায়ন নিয়ে বার্তা দেবেন বিশ্ব সুন্দরীরা। বিশ্ব রেকর্ড গড়তে পৃথিবীর সবচেয়ে উঁচু ‘মোটরেবল’ সড়কে আয়োজন করা ফ্যাশন রানওয়েতে অংশ নিতে ১৭ সেপ্টেম্বর বাংলাদেশ ছাড়বেন রাফাহ নানজিবা তোরসা। তার আগে এই আয়োজনে নিজের সম্পৃক্ততা ও অংশগ্রহণ নিয়ে পূর্বকোণের সঙ্গে কথা বলেন ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯’ মুকুট জয়ী এই সুন্দরী। জানান বাংলাদেশ নিয়ে তার স্বপ্নের কথা। তোরসা জানান, মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার মতো বিশ্বমঞ্চে বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেও এবারের পথচলাটা একটু ভিন্ন। অনেক মিস ওয়ার্ল্ড, মিস ইউনিভার্স, মিস আর্থ থেকে আমাদের বাছাই করা হয়েছে। এটা নিঃসন্দেহে ভালো লাগার। আমার সবটুকু মেধা ও শ্রম দিয়ে চেষ্টা করব দেশের জন্য সম্মান বয়ে আনতে। বিশ্ব দরবারে বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে।
তিনি জানান, ফ্যাশন রানওয়ে হলেও এ আয়োজনে বিশ্বের নানা প্রান্ত থেকে আসা জি-২০ সদস্য ও এবারের সামিটে আমন্ত্রিত দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে বিশ্ব শান্তি, নারীর ক্ষমতায়নসহ নানা বিষয় নিয়ে মতবিনিময় হবে। তাদের ভাবনা জানার পাশাপাশি নিজের ভাবনাও উপস্থাপন করার ভালো সুযোগ এই আয়োজনে। এটি শতভাগ কাজে লাগাতে চাই আমি। তোরসা জানান, মাননীয় প্রধানমন্ত্রী দেশে নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছেন। এ নিয়ে তাঁর উদ্যোগে আমিও অংশ নিতে চাই। তার সঙ্গে দেখা করার সুযোগ পেলে বিশ্ব মঞ্চে তুলে ধরতে তাঁর সরকারের ভাবনা জানবো। আমার ভাবনাগুলো তাঁকে জানাবো। ছোটবেলা থেকেই যেভাবে সারাদেশে নানা সামাজিক কর্মসূচি বাস্তবায়ন করছি সেগুলো আরো বিস্তৃত করবো। স্কুল-কলেজ জীবন থেকেই জাতীয় পর্যায়ে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেওয়া রাফাহ নানজিবা তোরসা আলোচনায় আসেন ২০১৯ সালে। সে বছর সারা দেশের ৩৭ হাজারের বেশি প্রতিযোগীকে পেছনে ফেলে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ নির্বাচিত হন চট্টগ্রামের এই মেয়ে। পরে বাংলাদেশের প্রতিনিধি হয়ে অংশ নেন লন্ডনে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার চূড়ান্ত আয়োজনে। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ মুকুট জয়ের পর অভিনয়েও নাম লেখিয়েছেন তোরসা। তার অভিনীত প্রথম টেলিফিল্ম ‘স্বপ্ন তোমার জন্য’ ভালো সাড়া পায়। অভিনয়, মডেলিংয়ের পাশাপাশি দেশের নানা প্রান্তে নানা সামাজিক কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তিনি। এবার পৃথিবীর সবচেয়ে উঁচু ‘মোটরেবল’ সড়ক ‘উমলিং লা’য় বাংলাদেশের লাল-সবুজের পতাকা উড়াবেন এই নারী।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট