চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ঝুঁকিমুক্ত করতে সমান্তরাল করা হল দুই স্পিডব্রেকার

দুটি গতিরোধক সমান্তরাল, ডিভাইডার সোজা করায় এখন দুর্ঘটনা কমবে : ট্রাফিক পুলিশ

নিজস্ব প্রতিবেদক

২ সেপ্টেম্বর, ২০২৩ | ১২:৩৫ অপরাহ্ণ

দুর্ঘটনা কমাতে নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারের দুটি গতিরোধক সমান্তরাল করা হয়েছে। পাশাপাশি এ ফ্লাইওভারে এলোমেলো হয়ে যাওয়া ডিভাইডারগুলো সোজা করা হয়েছে। গতকাল (শুক্রবার) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগ এবং নগর ট্রাফিক পুলিশ যৌথভাবে এই কাজ সম্পাদন করে।

 

সম্প্রতি আখতারুজ্জামান ফ্লাইওভারে একের পর এক দুর্ঘটনায় প্রাণহানীর পর নড়েচড়ে বসে ট্রাফিক পুলিশ। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গত ২৩ আগস্ট ফ্লাইওভার সরেজমিন পরিদর্শন করেন ট্রাফিক পুলিশ, চসিক ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। এরপর দুর্ঘটনারোধে পুলিশের পক্ষ থেকে ৮টি সুপারিশ করা হয়।

 

চটগ্রাম সিটি কর্পোরেশনে দেওয়া এ ৮টি সুপারিশের অন্যতম ছিল- ফ্লাইওভারের গতিরোধক সমান্তরাল ও ডিভাইডার সোজা করা। গতকাল (শুক্রবার) চসিক ও ট্রাফিক পুলিশ যৌথভাবে কাজ করে সুপারিশ দুটি বাস্তবায়ন করে। বাকি সুপারিশগুলোও দ্রুত সময়ে বাস্তবায়ন করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

 

চসিকের নির্বাহী প্রকৌশলী তৌহিদুল হাসান পূর্বকোণকে বলেন, নগর পুলিশের সুপারিশ অনুযায়ী ফ্লাইওভারের দুই নম্বর গেট এবং নাসিরবাদ উচ্চ বিদ্যালয় অংশে থাকা দুটি গতিরোধক সমান্তরাল করা হয়েছে। এছাড়া প্রবেশমুখসহ বিভিন্ন অংশে থাকা ডিভাইডার সোজা করা হয়েছে। এখন গাড়ি চলতে আর সমস্যা হবে না।

 

নগর উত্তর ট্রাফিক পুলিশের টিআই এডমিন কামাল উদ্দিন পূর্বকোণকে বলেন, গতিরোধকের কারণে ফ্লাইওভারে প্রায় দুর্ঘটনা ঘটতো। এ কারণে সেগুলো সমান্তরাল করা হয়েছে। এছাড়া ডিভাইডারগুলো সোজা এবং প্রবেশমুখে মিড ডিভাইডার দেওয়া হয়েছে। আশা করি- এখন ফ্লাইওভারে দুর্ঘটনা কমবে।

 

ফ্লাইওভারে দুর্ঘটনা রোধে পুলিশের ৮ সুপারিশ : পুরো ফ্লাইওভারকে ক্লোজড সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনা। ফ্লাইওভারে গতিরোধক অপসারণ করে প্রয়োজনে জিকজ্যাক স্থাপন করা বা গতিরোধক সমান্তরাল করা। বায়েজিদের সেনা কল্যাণ পেট্রোল পাম্প অংশে ফ্লাইওভারের মুখে মিড ডিভাইডার স্থাপন করা। ফ্লাইওভারে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা। হাইওয়ে রাডের মত ফ্লাইওভারের দুই পাশে জ্বল জ্বল করে এমন রং ব্যবহার করা। গতিরোধকে ইল্যুমিনেটিং রং ব্যবহার করা। জিইসি মোড়ে সেন্ট্রাল প্লাজার সামনে ফুডপান্ডা মিড আইল্যান্ড জরুরি ভিত্তিতে ছোট আকৃতির করে গোল চত্বরের আদলে করা। সেন্ট্রাল প্লাজার দেয়াল ও ছাদে স্থাপিত ডিজিটাল বিলবোর্ডগুলো সরিয়ে নেওয়া।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট