চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

৩ দিনের মধ্যে বাড়তে পারে বৃষ্টি

চট্টগ্রামের কিছু জায়গায় আজ বৃষ্টির সাথে মাঝারি বজ্রপাতের শঙ্কা রয়েছে

নিজস্ব প্রতিবেদক

২৯ আগস্ট, ২০২৩ | ১:০৯ অপরাহ্ণ

বৃষ্টিপাতের প্রবণতা আগামী তিনদিনের মধ্যে আবারও বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে, আজ চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির প্রবণতা কমে ভ্যাপসা গরম পড়বে। আবার কিছু কিছু জায়গায় হালকা বৃষ্টির হতে পারে। যেসব এলাকায় বৃষ্টি হবে সেসব জায়গায় মাঝারি ধরণের বজ্রপাতের আভাস দিয়েছে সংস্থাটি।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল চট্টগ্রামে এক দিনের ব্যবধানে পাঁচ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা। এতে বেড়েছে ভ্যাপসা গরম। আজ পুরো চট্টগ্রামে ঝলমলে রোদের দেখা মিলবে না। দিনের আকাশে স্বাভাবিক সূর্যের কিরণ প্রায় ৫ থেকে ৭ ঘণ্টা পাওয়া যেতে পারে। এসময়ে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার ২৪ ঘণ্টায় (সন্ধ্যা ছয়টা পর্যন্ত) চট্টগ্রামে মাত্র দুই মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃষ্টি কমে চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস পড়েছে। যা স্বাভাবিকের চেয়ে এক দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। রবিবার তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। এক দিনের ব্যবধানে পাঁচ ডিগ্রি বেড়েছে তাপমাত্রা।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। অন্যদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ / দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১২-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে ৩০-৪০ কি. মি বেগে অথবা আরো অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয়: আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৪ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় ভোর ৫টা ৪৩মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হয় আজ বেলা ১১টা ২৯ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে সন্ধ্যা ৬ টা ২৫ মিনিটে।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট