চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

ফাইল ছবি

চট্টগ্রামসহ ৮ বিভাগে বৃষ্টি অব্যাহত থাকতে পারে

নিজস্ব প্রতিবেদক

২৬ আগস্ট, ২০২৩ | ১২:৪১ অপরাহ্ণ

চট্টগ্রামসহ দেশের আট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে দু’দিন পর বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে। এদিকে, চট্টগ্রাম সমুদ্র বন্দরে সতর্কতা সংকেত না থাকলেও চট্টগ্রাম নদী বন্দরে এক নম্বর নৌ-সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এদিকে, চট্টগ্রামের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজকের আকাশ মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে অধিকাংশ  জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এছাড়া, রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল শুক্রবার চট্টগ্রাম আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক হতে ঘণ্টায় ১২-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ঘণ্টায় ২৫-৩৫ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৫  ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজ সূর্যোদয় হবে ভোর ৫টা ৩৩ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ১টা ১৩ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ৭টা ৫৮ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে দুপুর ২টা ৪১ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ৮টা ৪১ মিনিটে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট