চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পারাপারে দুর্ভোগ, পরীক্ষার্থী অভিভাবকদের দুশ্চিন্তা !

আজ পরিদর্শন করবেন জেলা প্রশাসক

পূজন সেন

২৩ আগস্ট, ২০২৩ | ১২:১৯ অপরাহ্ণ

সংস্কার কাজের জন্য গত ১ আগস্ট থেকে বন্ধ করে দেওয়া হয়েছে কালুরঘাট সেতু। ফেরিতে পারাপার হচ্ছে যানবাহন ও যাত্রী সাধারণ। ফেরি সার্ভিসের নানা অব্যবস্থাপনায় দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ মানুষ। ফেরি সার্ভিস নিয়ে জনমনে বিরাজ করছে অসন্তোষ। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান আজ (বুধবার) বিকেলে কালুরঘাটের ফেরি সার্ভিস পরিদর্শন করবেন। দেরিতে ফেরি চালু, দুটির স্থলে একটি ফেরি চলাচল ও জোয়ারের পানিতে ফেরির পল্টন সংলগ্ন বেইলি ব্রিজ ডুবে যাওয়া নিয়ে ক্ষোভের শেষ নেই মানুষের। প্রতিদিনই চরম দুর্ভোগ পোহাচ্ছেন কর্মজীবী ও শিক্ষার্থীরা। নষ্ট হচ্ছে কর্মঘণ্টা। ফেরিতে নদী পারাপার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন এইচএসসি পরীক্ষার্থী ও অভিভাবকরা। বোয়ালখালী থেকে অনেক পরীক্ষার্থী নগরে গিয়েও নগর থেকে বোয়ালখালীতে এসে পরীক্ষা দেবেন। এ সময় দেরিতে ফেরি চলাচল শুরু হলে এবং একটি ফেরি চলাচল করলে যানজটে পড়ার আশংকা করছেন অভিভাবকরা। ২৭ আগস্ট থেকে চট্টগ্রামে শুরু হতে যাচ্ছে এইচএসসি ও সমমান পরীক্ষা। গত ১৭ আগস্ট এ পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রবল বর্ষণ ও প্লাবনের কারণে তা ১০ দিন পিছিয়ে নতুন করে তারিখ ঘোষণা করা হয়েছে।

 

 

বোয়ালখালী উপজেলার চরণদ্বীপের বাসিন্দা সাবের আহমদ রিজভী বলেন, ‘ফেরিতে পার হওয়া সময় সাপেক্ষ ব্যাপার। একটি ফেরি নদী পার হতে কমপক্ষে এক থেকে দেড় ঘণ্টা সময় নেয়। ফলে সময় মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো নিয়ে দুশ্চিন্তা থাকছেই।’

 

সকাল ৬টা থেকে দুটি ফেরি চালু রাখার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছেন এইচএসসি পরীক্ষার্থী ও অভিভাবকরা। কধুরখীলের বাসিন্দা এইচএসসি পরীক্ষার্থী সিরাজুম মুনতাহা বলেন, ‘সরকারি সিটি কলেজ থেকে পরীক্ষায় বসছি। বোয়ালখালী থেকে নগরীর পরীক্ষা কেন্দ্রে গিয়ে এইচএসসি পরীক্ষা দিতে হবে। ফেরিতে নদী পারাপার নিয়ে দুশ্চিন্তায় আছি।’ নগরীর ঘাট ফরহাদবেগ এলাকা থেকে আসেন জুয়েল চক্রবর্তী রানা। তিনি কানুনগোপাড়া স্যার আশুতোষ সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী। জুয়েল বলেন, ‘ফেরির যা অবস্থা, পরীক্ষার দিন সময় মতো পোঁছাতে পারবো কি না জানি না। এ বিষয়ে প্রশাসন সুষ্ঠু ব্যবস্থাপনা রাখবে এমনটাই প্রত্যাশা করছি।’ স্যার আশুতোষ সরকারি কলেজের অধ্যক্ষ পার্থ প্রতীম ধর পূর্বকোণকে বলেন, ‘শুধু পরীক্ষার্থী-অভিভাবকরাই নন, আমরা যারা পরীক্ষা কেন্দ্রে দায়িত্ব পালন করবো তারাও দুশ্চিন্তায় রয়েছি।

 

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসককে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছি।’ গত রবিবার চট্টগ্রাম জেলা প্রশাসনের সমন্বয় সভায়ও ফেরি সার্ভিসের নানা অব্যবস্থাপনার কথা তুলে ধরেছিলেন স্থানীয় জনপ্রতিনিধিরা। আজ (বুধবার) বিকেলে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান কালুরঘাটের ফেরি সার্ভিস পরিদর্শন করবেন।

 

সহকারী কমিশনার (ভূমি) আলাউদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলা প্রশাসক স্যারের নেতৃত্বে জেলা প্রশাসনের একটি দল বুধবার (আজ) বিকেল ৪টায় কালুরঘাট ফেরি সার্ভিস পরিদর্শনে আসবেন এবং সংশ্লিষ্টদের সাথে কথা বলে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করবেন। এসময় সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ এবং স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট