চট্টগ্রাম শুক্রবার, ১২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঘর করে দেবে জেসিআই

অনলাইন ডেস্ক

২১ আগস্ট, ২০২৩ | ১১:০১ পূর্বাহ্ণ

দক্ষিণ চট্টগ্রাম ও বান্দরবানের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের আরও বড় পরিসরে সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে তরুণ উদ্যোক্তাদের সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) চট্টগ্রাম। সম্প্রতি জেসিআইয়ের তৃতীয় জেনারেল মেম্বারস মিটিংয়ে নেতৃবৃন্দরা এ সিদ্ধান্ত নেন। জেসিআইয়ের সদস্যদের আলোচনার প্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের বীজ ও সার এবং গৃহহীনদের ঘর করে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

 

চলতি মাসের ৩ আগস্ট থেকে টানা পাঁচদিনের ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া ও বান্দরবানের বেশ কয়েকটি উপজেলার মানুষ দুর্বিষহ জীবন পার করছেন। অনেক মানুষ গৃহহীন হয়েছেন। আবার পানিতে ফসল ডুবে যাওয়ায় হাজার হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাই তাদের কষ্ট কিছুটা দূর করতে সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন জেসিআইয়ের সদস্যরা।

 

জেসিআই চট্টগ্রামের সভাপতি রাজু আহমেদ পূর্বকোণকে বলেন, ‘আমরা সপ্তাহখানেক আগে দক্ষিণ চট্টগ্রাম ও বান্দরবানের বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করেছি। এসময় আমরা নিজেরাই দেখেছি কৃষকের অনেক ফসল নষ্ট হয়েছে। অনেক মানুষ গৃহহীন হয়েছেন। তাই আমরা এসব এলাকায় সার ও বীজ বিতরণের পাশাপাশি তিনটি গৃহহীন পরিবারকে ঘর তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তাছাড়া নানাবিধ সমস্যা সমাধানে আমরা এসব এলাকার স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের নিয়ে গোল টেবিল বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি।’

 

এর আগে গত ১২ আগস্ট দক্ষিণ চট্টগ্রামের চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া ও বান্দরবানের বেশ কয়েকটি উপজেলার মানুষকে ত্রাণ ও ওষুধসামগ্রী বিতরণ করে জেসিআই।

 

এসময় জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ন্যাশনাল ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ আলতামিশ নাবিল, জেসিআই চট্টগ্রামের সভাপতি রাজু আহমেদ, জেনারেল সেক্রেটারি জুনায়েদ আহমেদ রাহাত, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট গোলাম সারোয়ার চৌধুরী, ভাইস প্রেসিডেন্ট ইশতিয়াক আলম চৌধুরী, মোহাম্মদ ইসমাইল মুন্না, মঈন উদ্দিন নাহিদ, জেনারেল লিগ্যাল কাউন্সিল ইঞ্জিনিয়ার এস এম ইশতিয়াক উর রহমান, লোকাল ট্রেইনিং অফিসার আশরাফ বান্টি, ট্রেজারার আয়াজ ইসলাম চৌধুরীসহ সংগঠনটির পরিচালকরা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট