চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পাঁচ ওয়ার্ডের ৪৬ নালা পরিষ্কার করছে চসিক

নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট, ২০২৩ | ৩:৩৭ অপরাহ্ণ

নগরীর ৫টি ওয়ার্ডের ৪৬টি নালা পরিষ্কার করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ক্রমান্বয়ে আরো ১০ ওয়ার্ডে এভাবে ক্রাশ প্রোগ্রাম চালাবে সংস্থাটি। মূলত অতিবর্ষণে ৪, ৫ ৬, ৭ ও ৮ নং ওয়ার্ডের যেসব এলাকায় সবচেয়ে বেশি জলাবদ্ধতা ছিল সেসব এলাকার ছোট নালাগুলো পরিষ্কার করা হচ্ছে। দ্বিতীয় পর্বে ১৭,১৮, ১৯, ৩৪, ৩৫ নম্বর ওয়ার্ড এবং তারপরেই ১১, ২৪, ২৬, ২৭ ও ৩৮ নং ওয়ার্ডের জলাবদ্ধতা প্রবণ এলাকার নালাসমূহ পরিষ্কার করা হবে। ১৫ দিনের মধ্যে একাজ সম্পন্ন করা হবে। বিষয়টি নিশ্চিত করে চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম পূর্বকোণকে বলেন, চসিকের নিজস্ব জনবল দিয়ে কাজটি করা হচ্ছে। এর সাথে ১০০ জন জনবল দৈনিক ভিত্তিতে নিয়োজিত রয়েছে। এছাড়া চসিকের নিজস্ব ডাম্প ট্রাক ও এসকেভেটরের সাথে দুইটি এসকেভেটর ও ৬টি ট্রাক ভাড়া নেয়া হয়েছে। নালা থেকে মাটি তোলার সাথে সাথেই তা ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে। ১৫টি ওয়ার্ড অগ্রাধিকার ভিত্তিতে পরিষ্কার করা হলেও অন্য ওয়ার্ডগুলোর যেসব এলাকার পানি নিষ্কাশনে বাধা পাচ্ছে সেখানেও কাজ করা হবে বলে তিনি উল্লেখ করেন।
৪ নং ওয়ার্ডে রয়েছে পূর্ব ফরিদারপাড়া ও পশ্চিম ফরিদার পাড়া নালা, শহীদ নগর এলাকার অভ্যন্তরীণ নালা, টেকের পুল (বড় খাল), শমশেরপাড়া এলাকার সব নালা, রমিজউদ্দিন উকিল বাড়ির নালা, চুনার টাল এলাকার নালা, সাধুপাড়া নালা, চৌধুরী পাড়া থেকে বণিক পাড়া নালা, চন্দ্রিমা আবাসিক নালা, বি ব্লক ১০, ১১, ১২, ১৩ নং রোডের নালা, বড়ুয়া পাড়া নালা, রূপালী আবাসিক থেকে খরম পাড়ার মুখ পর্যন্ত নালা, মেয়রের বাড়ির বিপরীত পাশের নালা।
৫ নং মোহরা ওয়ার্ডে রয়েছে হামিদচর এলাকার নালা, বরিশাল বাজার বড় ড্রেন, ইস্পাহানি জেটি রোডের নালা, চর রাঙামাটিয়া এলাকার নালা, নাজির আলী রোড (জানালিহাট স্টেশন রোড), কাজী বাড়ি সংলগ্ন বড় ড্রেন, গ্রিন সোসাইটির পার্শ্বস্থ বড় ড্রেন।
৬ নং পূর্ব ষোলশহর ও্য়ার্ডে রয়েছে কে বি আমান আলী রোড (চলমান), ঘাসিয়া পারা (চলমান), মাইজপাড়া(চলমান), ওমর আলী মাতব্বর বাড়ি হতে অছি শাহর মাজার পর্যন্ত, খরম পাড়া হয়ে অলি উল্লাহ আবাসিক, খাজা রোড, বারইপাড়া, বহদ্দারহাট হোটেল জামান হতে বহদ্দারবাড়ি পুকুর পর্যন্ত ফুটপাতের নালা, চান্দগাঁও থানার সামনের নালা এক কিলোমিটার পর্যন্ত।
৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডে রয়েছে হাটহাজারী রোড ড্রেন (উভয় পাশ), মোহাম্মদপুর মাজার সংলগ্ন সিডিএ এভিনিউ ড্রেন থেকে আফজাল মসজিদ পর্যন্ত ড্রেন, মোহাম্মদপুর সোহানি টাওয়ার থেকে লিভার সোসাইটি হয়ে সিটি ভিউ আবাসিক পর্যন্ত ড্রেন, মহিলা মাদ্রাসার সামনে থেকে খান খাঁ শরীফ হয়ে শ্যামলির পিছনের বড় নালা। নাজিরপাড়া তুলা ফ্যাক্টরি রোড সংলগ্ন নালা এভারগ্রীন হাউজ হয়ে নয়া-মির্জা খাল পর্যন্ত। নাজিরপাড়া হিন্দুপাড়ার ভিতরের ড্রেন, রাজগঞ্জ এবং রাজগঞ্জ বাই লেইনের ড্রেন, জাঙাল পাড়া ওয়েলফুড রোডের নালা, হাদুমাঝির পাড়া নালা এবং চাঁনমিয়া সড়কের নালা, হামজা খা লেইন এবং বাই-লেইন এর নালা, নাজির খাঁ গলির পিছনের ড্রেন, খতিবের হাট ড্রেন।
৮ নং ওয়ার্ডে রয়েছে আব্দুল লতিফ রোড, আল ফালাহ গলি , আব্দুল কাদের রোড, পিলখানা, বন গবেষণাগার, মুরাদপুর শহীদ জানে আলম সড়ক , নাসিরাবাদ হাউজিং সোসাইটি, খুলশী কলোনী নয়া শহর, হুরবাগ চেমনবাগ মসজিদ গলি, রুবি গেইট মাইজপাড়া, রঞ্জু মিয়া লেন, হারেছ শাহ লেন, গার্লস স্কুল এর আগের ড্রেন, আলফালাহ গলি ড্রেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট