চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিং : জুলাইয়ে আমদানি বেড়েছে, কমেছে রপ্তানি

নিজস্ব প্রতিবেদক

৫ আগস্ট, ২০২৩ | ১২:৩৭ অপরাহ্ণ

নতুন অর্থবছরের শুরুর মাস জুলাইয়ে বেড়েছে চট্টগ্রাম বন্দরে আমদানি কনটেইনার হ্যান্ডলিং, অন্যদিকে কমেছে রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং। জুন মাসের তুলনায় জুলাইয়ে ১০ হাজার ২৫২ টিইইউস আমদানি কনটেইনার বেশি হ্যান্ডলিং হয়েছে এবং ১২ হাজার ৮৬৭ টিইইউস রপ্তানি কনটেইনার কম হ্যান্ডলিং হয়।

 

বন্দরের কনটেইনার হ্যান্ডলিংয়ের পরিসংখ্যান থেকে জানা যায়, সদ্য বিদায়ী মাস জুলাইয়ে চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৯৭ টিইইউস। এছাড়া খালি কনটেইনার আমদানি হয়েছে ৫ হাজার ৭০ টিইইউস। মোট আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১৮ হাজার ৬৬৭ টিইইউস।

 

অন্যদিকে রপ্তানি পণ্যবাহী কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৭০ হাজার ১২৪ টিইইউস। এছাড়া খালি কনটেইনার রপ্তানি হয়েছে ৪২ হাজার ১১১ টিইইউস। মোট রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ১২ হাজার ২৩৫ টিইইউস। আমদানি-রপ্তানি সব মিলিয়ে জুলাই মাসে মোট ২ লাখ ৩০ হাজার ৯০২ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়।

 

এদিকে জুন মাসের হ্যান্ডলিং পরিসংখ্যান থেকে জানা যায়, চট্টগ্রাম বন্দরে পণ্যবাহী আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছিল ১ লাখ ৩ হাজার ৭৫৫ টিইইউস। এছাড়া খালি কনটেইনার আমদানি হয়েছে ৪ হাজার ৬৬০ টিইইউস। মোট আমদানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ৮ হাজার ৪১৫ টিইইউস।

 

অন্যদিকে রপ্তানি পণ্যবাহী কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৭৫ হাজার ৩৯১ টিইইউস। এছাড়া খালি কনটেইনার রপ্তানি হয়েছে ৪৯ হাজার ৭১১ টিইইউস। মোট রপ্তানি কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ২৫ হাজার ১০২ টিইইউস। আমদানি-রপ্তানি সব মিলিয়ে জুন মাসে মোট ২ লাখ ৩৩ হাজার ৫১৭ টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়। সবমিলিয়ে চট্টগ্রাম বন্দরে জুন মাসের তুলনায় জুলাইয়ে ২ হাজার ৬১৫ টিইউস কম কনটেইনার হ্যান্ডলিং হয়।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট