চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সিটি বাস টার্মিনাল : চলছে মাটি ভরাট, ডিসেম্বরে সম্পন্ন হচ্ছে নির্মাণ কাজ

নওশের আলী খান

২ আগস্ট, ২০২৩ | ১১:০৩ পূর্বাহ্ণ

পুরোদমে শুরু হয়েছে সিটি বাস টার্মিনাল নির্মাণ প্রকল্পের কাজ। গত দু’সপ্তাহ ধরে চলছে প্রকল্পের মাটি ভরাট। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্প কাজ বুঝিয়ে দেয়ার সর্বাত্মক প্রচেষ্টা চলছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম এই তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসন জুন মাসের প্রথম দিকে টার্মিনালের জন্য অধিগ্রহণকৃত জমি বুঝিয়ে দিয়েছে। এর পরপরই দুই ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পের ৮.১৬ একর জমির মাটি ভরাট কাজ শুরু করে। সাড়ে তিন কোটি টাকা ব্যয়ের মাটি ভরাট কাজ চলতি আগস্ট মাসের মধ্যে সম্পন্ন হবে। এরপর শুরু হবে ইয়ার্ড ডেভলপমেন্ট ও টার্মিনাল ভবন নির্মাণ কাজ। নভেম্বরের মধ্যে রোড ও ড্রেন নির্মাণ কাজ শেষ করে ডিসেম্বরে প্রকল্প কাজ সম্পন্ন করা হবে। আগামী বছরের শুরুতে উত্তর চট্টগ্রামের সব রুটের বাসগুলো এই টার্মিনাল থেকে যাতায়াত করবে বলে আশা করা হচ্ছে।

 

উল্লেখ্য, ভূমি অধিগ্রহণ নিয়ে প্রায় তিন বছর প্রকল্পটি ঝুলে ছিল। জালালাবাদ ওয়ার্ডের কুলগাঁও এলাকায় নির্মাণ করা হচ্ছে সিটি বাস টার্মিনাল। নগরীর মাস্টার প্ল্যানে নগর উন্নয়নে কুলগাঁও এলাকায় ২৮ একর জমি চিহ্নিত করে রাখা হয়। এরমধ্যে ৮.১০ একর জমিতে উত্তর চট্টগ্রামের ১২টি রুটের বাসের জন্য সিটি বাস টার্মিনাল প্রকল্পটি ২০১৮ সালের অক্টোবরে অনুমোদন হয়। প্রায় ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁওয়ের বালু ছড়ায় প্রকল্প বাস্তবায়নের জন্য ভূমি অধিগ্রহণে ব্যয় ধরা হয় ২৬০ কোটি ৫ লাখ ৫ হাজার টাকা, জমি উন্নয়ন ব্যয় ৩ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার টাকা, বাস-ট্রাক টার্মিনালের অবকাঠামো উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৫০ লাখ টাকা, ড্রেনেজ ব্যবস্থাসহ ইয়ার্ড নির্মাণে ব্যয় হবে ২৫ কোটি টাকা।

 

প্রকল্প বাস্তবায়ন করা হবে কয়েকটি ধাপে। সর্বশেষ নির্মাণ করা হবে বাণিজ্যিক ভবন। চারতলাবিশিষ্ট ওই ভবনে থাকবে আধুনিক সব সুযোগ-সুবিধা। এরমধ্যে প্রথম তলায় সিটি বাস টার্মিনাল, ২৫টি যাত্রী ওঠার লেন, ১৪টি নামার ও অপেক্ষার লেন, ছাদযুক্ত বৃহদাকার খোলা হলরুম এবং তথ্য কেন্দ্র। থাকবে পুরুষ ও মহিলাদের জন্য আলাদা ওয়াশ রুম।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট