চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

সর্বশেষ:

একাদশে ভর্তি : ভাল ফলাফলেও ভাগ্য-বিড়ম্বনা

ইমরান বিন ছবুর

১ আগস্ট, ২০২৩ | ১২:৩৪ অপরাহ্ণ

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েও নগরীর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগে ভর্তির সুযোগ পাবে না প্রায় ৪৩ ভাগ শিক্ষার্থী। সদ্য প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফলে নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী। এর বিপরীতে সরকারি কলেজে বিজ্ঞান বিভাগের আসন রয়েছে ৩ হাজার ৪০০টি। সে হিসেবে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েও ২ হাজার ৫৫৭ জন শিক্ষার্থীর জন্য একই বিভাগে ভর্তির জন্য আসন নেই।

 

আসন সংকটের কারণে জিপিএ-৫ পেয়েও সরকারি কলেজে ভর্তি নিয়ে দুশ্চিন্তায় রয়েছে শিক্ষার্থীদের একাংশ। তবে বিভাগ পরিবর্তন করলে এসব শিক্ষার্থীরা সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবে। অন্যথায়, এসব শিক্ষার্থীদের ভর্তির জন্য বেসরকারি কলেজকে বেছে নিতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

অন্যদিকে, শিক্ষার্থী পাসের তুলনায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে যথেষ্ট আসন রয়েছে এবং ইতোমধ্যে কিছু কিছু কলেজ তাদের আসন সংখ্যা বাড়ানোর জন্য আবেদন করেছে বলে জানান চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক।

 

জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের তুলনায় চট্টগ্রাম নগরী ও জেলায় সরকারি কলেজের আসন সংখ্যা তুলনামূলক কম। ফলে নগরীর বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের বড় একটি অংশ সরকারি কলেজে ভর্তির সুযোগ পাবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এবার এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ড থেকে  জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী। তবে শিক্ষার্থী পাসের তুলনায় যথেষ্ট আসন রয়েছে বলে জানান শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক।

 

শিক্ষাবোর্ডের পরীক্ষা শাখা সূত্রে জানা যায়, নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭৬০ জন শিক্ষার্থী। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৯৫৭ জন, মানবিক বিভাগ থেকে ৩০ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৭৭৩ জন। এর বিপরীতে নগরীর ৮টি সরকারি কলেজে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০০টি। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ৩ হাজার ৪০০টি, ব্যবসায় শিক্ষা শাখায় ৩ হাজার ৬৫০টি এবং মানবিক বিভাগের আসন সংখ্যা ২ হাজার ৬৫০টি।

 

অন্যদিকে, নগরীর বাইরে বিভিন্ন উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮২৫ শিক্ষার্থী। এরমধ্যে এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৭৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৭৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৪৭৪জন শিক্ষার্থী।

 

এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক বলেন, কলেজে ভর্তির ক্ষেত্রে কোন আসন সংকট হবে না। শিক্ষার্থী পাসের তুলনায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে যথেষ্ট আসন রয়েছে। এছাড়া, ইতোমধ্যে কয়েকটি কলেজ তাদের আসন সংখ্যা বৃদ্ধি এবং ভর্তির ক্ষেত্রে জিপিএ বাড়ানো ও কমানোর জন্য আবেদন করেছে। আমরা আবেদনগুলো বিবেচনা করছি। আবেদনের প্রেক্ষিতে যাদের সক্ষমতা রয়েছে, আমরা তাদের আবেদনগুলো বিবেচনা করবো।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট