চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ভয় পেলে ৪ বছর উপাচার্য থাকতে পারতাম না: চবি উপাচার্য

চবি সংবাদদাতা

৩০ জুলাই, ২০২৩ | ৭:৫৯ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘ভয় পেলে চার বছর উপাচার্য থাকতে পারতাম না’।

 

রবিবার (৩০ জুলাই) বিকেল ৪টার দিকে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে অধ্যাপক মনসুর উদ্দিন আহমদ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইস্যু নিয়ে সমালোচনা করতে থাকলে উপাচার্য তাঁকে সময় সংক্ষেপ করতে বলেন।

 

এ সময় মনসুর উদ্দিন বলেন, ‘আপনি সমালোচনা ভয় পান কেন?’ এর জবাবে উপাচার্য বলেন, ভয় পেলে চার বছর উপাচার্য থাকতে পারতাম না।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যা গতবছরের তুলনায় ২২ কোটি ৯৪ লাখ টাকা বেশি। বাজেট অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার ৫১০ জন শিক্ষার্থীর বিপরীতে ২০২৩-২৪ অর্থ বছরে শিক্ষার্থীপ্রতি বাজেট ১ লাখ ৪৯ হাজার ৩৯৬ টাকা।

 

বাজেটে বরাবরের মতো এবারও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতায়। এ খাতে বরাদ্দ দেয়া হয়েছে ২৪৬ কোটি ৩৮ লাখ টাকা। যা মোট বাজেটের ৬০ দশমিক ৮ শতাংশ।

 

এবারের বাজেটে গবেষণায় বরাদ্দের পরিমাণ বেড়েছে। ২ কোটি টাকা বাড়িয়ে গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৮ কোটি ৫৫ লাখ টাকা। গত অর্থবছরে যার পরিমাণ ছিল ৬ কোটি ৫৫ লাখ টাকা। যা মোট বাজেটের ২ দশমিক ১১ শতাংশ।

 

পণ্য ও সেবা বাবদ বাজেট ধরা হয়েছে ৬৮ কোটি ১৭ লাখ টাকা। গত বাজেটে যার পরিমাণ ছিল ৫৭ কোটি ৩৩ লাখ টাকা। যা মোট বাজেটের ১৬ দশমিক ৮২ শতাংশ।

 

পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৬২ কোটি ৩৬ লাখ টাকা। গতবছর যার পরিমাণ ছিল ৬১ কোটি ৫ লাখ টাকা। যা মোট বাজেটের ১৫ দশমিক ২৫ শতাংশ।

 

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/রায়হান/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট