চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বিশ্বের তালিকায় তিন ধাপ পেছাল চট্টগ্রাম বন্দর

নিজস্ব প্রতিবেদক

২৮ জুলাই, ২০২৩ | ১:০০ পূর্বাহ্ণ

কনটেইনার পরিবহনের বৈশ্বিক তালিকায় তিন ধাপ পেছাল চট্টগ্রাম বন্দর। চট্টগ্রাম বন্দর এখন বিশ্বের ৬৭তম ব্যস্ততম বন্দর। এক বছর আগের তালিকায় ৬৪তম অবস্থানে ছিল এই বন্দর।

 

২০২২ সালে বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে সেরা ১০০ বন্দরের এই তালিকা প্রকাশ করেছে লন্ডনভিত্তিক শিপিংবিষয়ক বিশ্বের সবচেয়ে পুরোনো সংবাদমাধ্যম লয়েডস লিস্ট। বৃহস্পতিবার (২৭ জুলাই) রাতে তালিকাটি প্রকাশ করেছে সংস্থাটি।

 

২০২১ সালে কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে লয়েডস লিস্ট ২০২০ সালে যে বৈশ্বিক তালিকা প্রকাশ করেছিল, সেখানে চট্টগ্রাম বন্দর সবচেয়ে অবস্থান ছিল ৬৪ তম। ২০১৯ সালে কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে লয়েডস লিস্ট ২০২০ সালে যে বৈশ্বিক তালিকা প্রকাশ করেছিল, সেখানে চট্টগ্রাম বন্দর সবচেয়ে ভালো অবস্থানে ছিল। ওই তালিকায় বন্দরের অবস্থান ছিল ৫৮তম। এরপর করোনার সময়ে কনটেইনার পরিবহনে হোঁচট খায় এ বন্দর। এক লাফে ৯ ধাপ পিছিয়ে ৬৭তম অবস্থানে চলে যায় চট্টগ্রাম বন্দর।

 

লয়েডস জানিয়েছে, ২০২২ সালে চট্টগ্রাম বন্দর ৩১ লাখ ৪২ হাজার ৫০৪টি ২০ ফুট এককের কনটেইনার হ্যান্ডলিং করেছে। এর আগের বছর যা ছিল ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮টি। হ্যান্ডলিং কমেছে ২ দশমিক ২ শতাংশ।

 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, অনলাইনে সেরা ১০০ কনটেইনার পোর্টের তালিকাটি প্রকাশিত হয়েছে। এতে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৬৭তম।

 

তিনি বলেন, করোনা, বিশ্বমন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলার সংকট, বিলাসবহুল পণ্য আমদানি কমে যাওয়ার কারণে কনটেইনার হ্যান্ডলিংয়ে বিশ্বের সেরা বন্দরগুলোর তুলনায় চট্টগ্রাম বন্দরের পারফরম্যান্স কিছুটা কম হয়েছে। যেহেতু নতুন নতুন কি-গ্যান্ট্রি ক্রেনসহ হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হয়েছে, ইয়ার্ড, টার্মিনাল ও জেটি ফ্যাসিলিটি বেড়েছে, সিটিএমএস, ভিটিএমএসসহ অটোমেশনে সমৃদ্ধ হয়েছে, ট্রানজিট-ট্রান্সশিপমেন্টের কনটেইনার নিয়মিত আসবে তাই দ্রুত অবস্থান উন্নীত হবে আশাকরি।

 

সূত্র জানায়, গত ১৭ জুলাই প্রকাশিত ২০২২ সালের কনটেইনার হ্যান্ডলিংয়ের সেরা ১০০ বন্দরের শীর্ষে রয়েছে চীনের সাংহাই। বন্দরটি হ্যান্ডলিং করেছে ৪ কোটি ৭৩ লাখ ৩ হাজার কনটেইনার। দ্বিতীয় অবস্থানে থাকা সিঙ্গাপুর হ্যান্ডলিং করেছে ৩ কোটি ৭২ লাখ ৮৯ হাজার ৬০০ কনটেইনার। এর আগের বছরের চেয়ে যা দশমিক ৫ শতাংশ কম। শীর্ষ দশে চীনের বন্দরই আছে ৭টি। সপ্তম অবস্থানে দক্ষিণ কোরিয়ার বুসান। দশম অবস্থানে নেদারল্যান্ডসের রটারডাম, একাদশ অবস্থানে দুবাই, ১৩তম অবস্থানে মালয়েশিয়ার পোর্ট কেলাং, ২৭ ও ২৮তম অবস্থানে ভারতের মুন্দ্রা ও জওহরলাল নেহেরু, ৪১তম অবস্থানে জেদ্দা, ৪৪তম অবস্থানে ওমানের সালালা, ৪৭তম অবস্থানে আবুধাবি, ৬৪তম অবস্থানে আছে লন্ডন।

 

লয়েডস লিস্ট ২০১৩ সাল থেকে কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে সেরা ১০০ বন্দরের তালিকা প্রকাশ করে আসছে।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট