চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কেন অবৈধ হবে না চসিকের ৫০ ভিক্ষুকের চাকরিচ্যুতি জানতে চেয়েছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই, ২০২৩ | ১১:৩৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) পরিচ্ছন্ন বিভাগের প্রতিবন্ধী ভিক্ষুকদের পুনর্বহাল করার আবেদনটি নিষ্পত্তি করার জন্য নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি প্রতিবন্ধী ভিক্ষুকদের চাকরিচ্যুতি কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। মহামান্য হাইকোর্ট এর বিচারপতি জাফর আহমদ এবং বিচারপতি এম বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ গত ১৬ই জুলাই এই রুল এবং নির্দেশনা জারি করেন।

 

২০১১ সালে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় অর্ধশতাধিক প্রতিবন্ধী ভিক্ষুককে দৈনিক ২০০ টাকা বেতনে চাকরি প্রদান করে চসিক। ১০ বছর নিরবচ্ছিন্ন চাকরি করার পর ২০২১ সালে কোন নোটিশ ছাড়াই প্রতিবন্ধী ভিক্ষুকদের কাজ থেকে বিরত রাখে চসিকের পরিচ্ছন্ন বিভাগ। এরপর থেকে প্রতিবন্ধী ভিক্ষুকদের আবারও মানবেতর জীবন যাপন শুরু হয়।

 

গত ৩ মে সর্বশেষ চসিক মেয়র এবং সচিবের কাছে বিনা নোটিশে চাকরিচ্যুত ভিক্ষুকদের পুনর্বহাল করে ন্যায় বিচার নিশ্চিত করার জন্য আবেদন জানায় প্রতিবন্ধী ভিক্ষুকেরা। এর আগে কয়েক দফায় স্থানীয় সরকার মন্ত্রী ও মেয়রের সাথে সাক্ষাৎ করে চাকরিতে পুনর্বহালের দাবি জানান তারা।

 

তাদের পক্ষে নোটিশ পাঠানোসহ আইনি সহায়তা প্রদান করেন এডভোকেট গোলাম মাওলা মুরাদ। তিনি বলেন, সকল স্থানে ব্যর্থ হয়ে প্রতিবন্ধী ভিক্ষুকরা মহামান্য হাইকোর্টে রিট আবেদন করেন। হাইকোর্টে প্রতিবন্ধী ভিক্ষুকদের পক্ষে রিটের শুনানি করেন এডভোকেট খালেদ সাইফুল্লাহ। রিটের শুনানি শেষে ১৬ জুলাই মহামান্য হাইকোর্টের একটি বেঞ্চ ভিক্ষুদের পুনর্বহালের জন্য রুল জারি করেন এবং নির্দেশনা প্রদান করেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট