চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বিএল সত্যায়িত করতে ৩৪৫ টাকা চার্জ নিচ্ছে ব্যাংক !

নিজস্ব প্রতিবেদক

২১ জুলাই, ২০২৩ | ১:১১ অপরাহ্ণ

সম্প্রতি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো বিল অব লেন্ডিংয়ে (বিএল) ব্যাংক কর্মকর্তার সার্টিফাই স্বাক্ষর ও সিল দিতে ৩৪৫ টাকা হারে চার্জ আদায় শুরু করেছে। একটি এলসির (লেটার অব ক্রেডিট) বিপরীতে বিভিন্ন ধরনের চার্জ আদায়ের পরও শুধু একটি স্বাক্ষর সত্যায়িত করতে এ অর্থ আদায়কে খরচ বৃদ্ধির নতুন খাত হিসেবে দেখছেন ব্যবসায়ীরা।

 

একতরফা এমন চার্জ আদায়ের প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডিাস্ট্রি। দেশের ব্যবসা ব্যয় বৃদ্ধি প্রতিরোধে এমন চার্জ আদায় বন্ধের নির্দেশনা জারির অনুরোধ জানিয়ে গতকাল বৃহস্পতিবার ব্যবসায়ী সংগঠনটির সহ-সভাপতি এ এম মাহবুব চৌধুরী বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি দেন।

 

চিঠিতে বলা হয়, সরকারি ব্যাংকে স্বাক্ষর ও সিলের জন্য অর্থ আদায় করতে দেখা যায় না। কিন্তু বেসরকারি ব্যাংক একতরফাভাবে চার্জ আদায় করছে। যা দেশে এ যাবত কেউ দেখে নাই। এরকম বিভিন্ন চার্জ ইদানীং প্রাইভেট ব্যাংকগুলো গ্রাহকদের উপর চাপিয়ে দিয়ে অর্থ আদায় করছে। যার ফলে দেশের ব্যবসা ব্যয় বৃদ্ধি পাচ্ছে। সামগ্রিকভাবে যা দেশের ব্যবসার জন্য মঙ্গলজনক নয়। আর ব্যবসার জন্য ব্যাংকের কাছে ব্যবসায়ীদের যেহেতু যেতেই হয়, তাই একতরফা এ ধরনের চার্জ দেওয়া ছাড়া ব্যবসায়ীদেরও কোন উপায় থাকে না।

 

চিঠিতে আরও বলা হয়, একটি এলসিতে ব্যাংক বিভিন্নমূখী চার্জ আদায়ের ব্যবস্থা করেছে। ইদানীং দেখা যাচ্ছে এলসি খোলার পর ব্যাংক বন্দরে পণ্য ছাড়ানোর জন্য যে মূল বিল অব ল্যান্ডিং (বিএল) পাঠায়, সে বিএলে ব্যাংক কর্মকর্তার যে স্বাক্ষর থাকে, তা বন্দর এলাকার ব্যাংক কর্মকর্তা কর্তৃক সার্টিফাই স্বাক্ষর ও সিল প্রদানের জন্য প্রাইভেট ব্যাংক ৩৪৫ টাকা করে চার্জ আদায় শুরু করেছে। অথচ একটি এলসির বিপরীতে বিভিন্ন ধরনের চার্জ আদায়ের পরও শুধু একটি স্বাক্ষর সত্যায়িত করার জন্য টাকা আদায় ব্যবসায়ীদের খরচ বৃদ্ধির একটি নতুন খাত। সরকারি ব্যাংকে এ ধরনের অর্থ আদায়ের খাত দেখা যায় না।

 

পূর্বকোণ/ মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট