চট্টগ্রাম সোমবার, ২২ জুলাই, ২০২৪

সর্বশেষ:

২১ নির্দেশনা মানতে হবে আশুরায়

নিজস্ব প্রতিবেদক

২০ জুলাই, ২০২৩ | ৭:৩০ অপরাহ্ণ

আসন্ন পবিত্র আশুরা-২৩ উপলক্ষে মতবিনিময় সভা করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। এতে ২১ নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (২০ জুলাই) দামপাড়া পুলিশ সদর দপ্তরের কনফারেন্স রুমে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক)  ফয়সল মাহমুদ।

সভায় বলা হয়- নগরীর বিভিন্ন স্থান থেকে আশুরায় ৬টি মিছিল শহরের বিভিন্ন রুট প্রদক্ষিণ করবে। মিছিল প্রদক্ষিণকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিতকল্পে দায়িত্বশীল বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিদের সাথে সমন্বয়ে কর্মবিধি প্রণয়ন করা হয় এবং নিম্নের সাধারণ নির্দেশনা প্রদান করা হয়।

# দিনের বেলায় তাজিয়া মিছিল সম্পন্ন করা ।
# রাতের বেলায় তাজিয়া মিছিল এবং রাস্তায় কোন ধরনের সমাবেশ না করা ।
# তাজিয়া মিছিলে বহনকারী বাঁশ/ঝান্ডার দৈর্ঘ্য ১২ ফুটের মধ্যে সীমাবদ্ধ রাখা। মিছিলে চলমান গাড়ি চলাচলকালে বৈদ্যুতিক/ টেলিফোন বা অন্যকোন তারে প্রতিবন্ধকতা সৃষ্টি হলে তা নিরসনের জন্য ‘ভি’ আকৃতিকর আংটাযুক্ত বাঁশ সাথে রাখা ।
# তাজিয়া মিছিলে ছোরা, বল্লম, চাকুসহ যে কোন ধরনের অস্ত্র বহন না করা ।
# নির্ধারিত সময়ে মিছিল শুরু ও শেষ করা এবং তাজিয়া মিছিলের রুট ও সময় সংক্ষিপ্ত করা ।
# তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীরা যাতে উশৃঙ্খল আচরণ না করে সেদিকে লক্ষ্য রাখা ।
# তাজিয়া মিছিলের জন্য নির্দিষ্ট রুট অবশ্যই অনুসরণ করা এবং এক রুটের তাজিয়া মিছিল অন্য রুটে যাওয়া হতে বিরত থাকা ।
# তাজিয়া মিছিলে আতশবাজি/পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকা ।
# রাস্তায় যান চলাচলের প্রতি দৃষ্টি রেখে তাজিয়া মিছিল পরিচালনা করা এবং তাজিয়া মিছিল চলাকালে রাস্তায় যাতে কোন যানজট সৃষ্টি না হয় সে দিকে লক্ষ্য রাখা ।
# দুটি তাজিয়া মিছিল মুখোমুখি হতে না দেয়া এবং এক মিছিলের রুটে অন্য মিছিল যাওয়া বিরত রাখা ।
# সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার লক্ষে কোন উষ্কানিমূলক বক্তব্য/কার্যক্রম/ কোন ধর্মীয় প্রতিষ্ঠানে ঢিল ছোড়া ইত্যাদি না করার জন্য তাজিয়া মিছিলে অংশগ্রহণকারীদের পূর্বেই ব্রিফিং করতে হবে।
# পবিত্র আশুরা উদযাপন কমিটির নেতৃবৃন্দ সুশৃঙ্খলভাবে আশুরা উদযাপনের লক্ষে নিজেরা সভা করে নিজ নিজ এলাকায় দিক নির্দেশনা প্রদান করবেন।
# তাজিয়া কমিটি কর্তৃক স্ব-স্ব উদ্যোগে স্বেচ্ছাসেবক/নিরাপত্তা কর্মী মোতায়েন করা এবং স্বাক্ষরিত নামের তালিকা ও মোবাইল নম্বর সিটিএসবি/সংশ্লিষ্ট থানায় জমা প্রদান করা ।
# স্বেচ্ছাসেবকদের চেনার সুবিধার্থে গেঞ্জি/ক্যাপ/আর্মডব্যান্ড ব্যবহারের ব্যবস্থা করা ।
# তাজিয়া মিছিলে যাতে অনাকাঙ্খিত কোন লোক প্রবেশ করতে না পারে সে ব্যাপারে স্ব-স্ব তাজিয়া কমিটির নিয়োজিত স্বেচ্ছাসেবক দ্বারা নিশ্চিত করা ।
# শোকমিছিল শুরু হওয়ার পরে পথিমধ্যে আশেপাশের ছোট ছোট গলি থেকে কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ গ্রুপ আকারে বা পাইক হিসেবে যাতে প্রবেশ করতে না পারে তার ব্যবস্থা করা ।
# তাজিয়া মিছিল চলাকালে নিরাপত্তার স্বার্থে কোন প্রকার ব্যাগ, ব্যাগ সদৃশ্য বস্তু, টিফিন বক্স, প্রেসার কুকার, দাহ্য পদার্থ নিয়ে প্রবেশ এবং অবস্থান করা থেকে বিরত রাখা ।
# নামাজ ও আযানের সময় মাইক/লাউড স্পিকার বাজানো থেকে বিরত থাকা।
# ফেসবুক-টুইটার বা অন্য কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা থেকে বিরত থাকা এবং আপত্তিকর কোন কিছু মনে হলে তাৎক্ষনিক পুলিশকে অবহিত করা ।
# মাদক পরিহার করা এবং
# তাজিয়া মিছিল চলাকালে দায়িত্ব পালনে পুলিশকে সহায়তা করা।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট