চট্টগ্রাম বুধবার, ০৪ অক্টোবর, ২০২৩

চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভা

বাসের আয়ুষ্কাল ২০ থেকে ৩০ বছর করার দাবি মালিকদের

নিজস্ব প্রতিবেদক

৬ জুন, ২০২৩ | ১০:৩০ অপরাহ্ণ

বাসের আয়ুষ্কাল (ইকোনমিক লাইফ) ২০ বছর থেকে বাড়িয়ে ৩০ বছর করার দাবি জানিয়েছেন চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের  নেতারা। মঙ্গলবার ( ৬ জুন) বিকালে আন্তঃজিলা বাস মালিক সমিতির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এই দাবি জানানো হয়। 

চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সহ-সভাপতি নুরুল আবছারের সভাপতিত্বে সভায় সংগঠনের মহাসচিব মনজুরুল আলম চৌধুরীর পরিচালনায় গ্রুপের সভাপতি অসুস্থ খোরশেদ আলমের রোগ মুক্তির জন্য দোয়া কামনা করা হয়। 

চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের যুগ্ম সম্পাদক মো. শাহজাহান বলেন, সাম্প্রতিক বাজেট ঘোষণায় পরিবহনের ব্যয় ভার বেড়ে যাওয়া এবং গণপরিবহন ও পণ্য পরিবহনকে বাঁচিয়ে রাখার স্বার্থে ২৯ সিট থেকে ৫২ সিটের বাস মিনিবাস গাড়ির আয়ুষ্কাল ৩০ বছর ও পণ্য পরিবহনে মালবাহী ট্রাকের ৩০ বছর সময় নির্ধারণ করার জন্য পুনরায় বিবেচনার দাবি জানানো হয়। তিনি বলেন, একটি বাস যখন নতুন কেনা হয় তখন থেকে ২০ বছর পর্যন্ত সেটি মেট্রো এলাকায় বা এক জেলা থেকে অন্য জেলায় চলাচলের পারমিট পায় । আর ২০ বছর পর বাসটি শুধু মাত্র একটি জেলার ভিতরে অনিদিষ্টকাল পর্যন্ত চলাচলের পারমিট পেত। কিন্তু বর্তমানে সেটি বাতিল করা হয়েছে। 

তিনি জানান, গত ১৭ মে বিআরটিএ সংস্থাপন শাখা হতে একটি প্রজ্ঞাপণ জারি করেন সহকারী সচিব মো.জসিম উদ্দিন । যাতে বলা হয় সড়ক পরিবহন ২০১৮ এর ৩৬ ধারা এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার মিনিবাসের ক্ষেত্রে ২০ বছর ও ট্রাক,কভার্ডভ্যান প্রভৃতি মালবাহী মোটর যানের ক্ষেত্রে ২৫ বছর ইকোনমিক লাইফ নির্ধারণ করা হলো। শাহজাহান বলেন, পরিবহন খাত সংশ্লিষ্ট সবাই ক্ষতির সম্মুখীন হবে৷ তাই বিষয়টি পুনর্বিবেচনা করে বাস, মিনি বাস ও মালবাহী ট্রাকের অর্থনৈতিক আয়ুষ্কাল ৩০ বছর করার দাবি জানাচ্ছি।

সভায় বক্তব্য রাখেন সৈয়দ হোসেন, আহসান উল্লাহ চৌধুরী, আব্দুর রহমান, মোশারফ হোসেন, মনসুর আনোয়ার, ফারুক খান, মো. জাফর, মনসুর রহমান, মো. ইসহাক, রেজাউল খান, মনসুর, আবুল বশর, মোবারক হোসেন, খোরশেদ আলম, মো. হাসান প্রমুখ।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট