চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে পলিথিনের ব্যবহার বন্ধ হচ্ছে ১ জুলাই

নিজস্ব প্রতিবেদক

১ জুন, ২০২৩ | ১:০০ পূর্বাহ্ণ

পলিথিনমুক্ত চট্টগ্রাম গড়তে সুনির্দিষ্ট নানা কর্মপরিকল্পনা গ্রহণ করেছে জেলা প্রশাসন। প্রথমে গোয়েন্দা সংস্থা দিয়ে পলিথিন উৎপাদন কারখানার ঠিকানা সংগ্রহ করা হবে। এরপর এসব কারখানা বন্ধ করে দেওয়া হবে। জুলাই থেকে চট্টগ্রামে পলিথিন ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বুধবার (৩১ মে) সার্কিট হাউসে চট্টগ্রাম চেম্বার, উইমেন চেম্বার, ক্যাব, বিভিন্ন ব্যবসায়িক সমিতির প্রতিনিধি ও সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন জেলা প্রশাসন। মতবিনিময় সভায় এসব পরিকল্পনার কথা জানানো হয়।

পাশাপাশি পলিথিনের কাঁচামাল আমদানি বন্ধ এবং পলিথিনের বিকল্প পণ্য হিসেবে পচনশীল পাটজাত, কাগজের অথবা কাপড়ের পণ্য ব্যবহার বৃদ্ধি করার জন্য জনগণকে সচেতন করা হবে।

জেলা প্রশাসনের নেজারত শাখার ডেপুটি কালেক্টর তৌহিদুল ইসলাম জানান, পলিথিন ব্যবহারের ফলে চট্টগ্রাম নগরে ভয়াবহ জলাবদ্ধতা এবং ড্রেনেজ ব্যবস্থা অচল হয়ে পড়ে। বর্ষা মৌসুমে এটি ভয়াবহ আকার ধারণ করে। পলিথিনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে পাঠ্যপুস্তকে লিপিবদ্ধ করার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গোচরে আনা হবে এবং স্কুল-কলেজ পর্যায়ে কর্মশালার আয়োজন করে ছাত্র-ছাত্রীকে সচেতন করা হবে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট