চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

চট্টগ্রাম মেডিকেল কলেজের জন্মদিন আজ

অধ্যাপক ডা. ইমরান বিন ইউনুস

২০ সেপ্টেম্বর, ২০২৪ | ১১:৪৮ পূর্বাহ্ণ

চিরন্তন চাওয়া
যা পাইনি যা চাই

আজ চট্টগ্রাম মেডিকেল কলেজের জন্মদিন। ১৯৫৭ সালের ২০ সেপ্টেম্বর শুরু হয়েছিল এর কার্যক্রম। আর আমার ছাত্রত্ব শুরু হয় ২২ ডিসেম্বর ১৯৭২ সালে। প্রথম বর্ষ এমবিবিএস ক্লাস। তখন থেকে শুনে আসছি মেডিকেল কলেজগুলো উপনিবেশের নিগড় কাটাতে পারেনি। একটিই দাবি মেডিকেল কলেজের স্বায়শাসন।

 

সরকারের নির্বাহী বিভাগের সরাসরি নিয়ন্ত্রণে চলতে হচ্ছে। মেডিকেল শিক্ষা বাংলাদেশে একমাত্র স্মাতক ও স্মাতকোত্তর শিক্ষাক্রম যা সরাসরি আমলাদের নিয়ন্ত্রণে। স্মাতক ও স্মাতকোত্তর শিক্ষা আপাত বিচারিক ব্যাপার। শাসনতন্ত্র বিচারিক আর নির্বাহী কার্যক্রমকে আলাদা করে দিয়েছে। এখন যোগ হয়েছে বিজনেস করপোরেশনের আর্থিক প্রশাসনিক নিয়ন্ত্রণ। ফলে

 

ফলনধর্মী মেডিকেল শিক্ষা দেশ, জাতি ও বিজ্ঞানের প্রয়োজন মেটাতে পারছে না। আমার সব সময়ের উপলব্ধি, ‘দাসের দ্বারা, দাসদের জন্য দাস তৈরির ফ্যাক্টরি থেকে দাস তৈরি হচ্ছে’। বারে বারে মুক্তির দ্বারপ্রান্তে গিয়েও মুক্তি মিলেনি মেডিকেল শিক্ষার। আমাদের স্বার্থান্বেষী কুপমন্ডুক প্রজ্ঞাপ্রতিবন্ধী জননীতি প্রভাবক নেতাদের জন্য।

৬৭ তম জন্মদিনের এই মাহেন্দ্রক্ষণে একমাত্র কামনা আমার কলেজের তথা বাংলাদেশের সকল মেডিকেল শিক্ষায়তনের স্বায়ত্তশাসন। এবার যদি না হয় তবে আর কখনও হবে না। আমরা সবাই শোরগোল তুলি, ‘নির্বাহী বিভাগের নিগড় থেকে মেডিকেল শিক্ষার মুক্তি চাই, চাই স্বায়ত্তশাসন’।

 

লেখক: চমেক প্রাক্তনী প্রজন্ম ১৫

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট