চট্টগ্রাম শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

১২৫ লাগেজ ভ্যান যুক্ত হচ্ছে রেলে

চীন থেকে কেনা এসব লাগেজ ভ্যান রেলের বহরে যুক্ত হলে পণ্য পরিবহন বাড়ানো যাবে। বাড়বে রেলের আয়

নিজস্ব প্রতিবেদক

১৩ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৪২ পূর্বাহ্ণ

লোকসানে জর্জরিত রেলওয়ের আয় বাড়াতে প্রতিটি আন্তঃনগর ট্রেনে যাত্রীর পাশাপাশি পণ্য পরিবহনেরও সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। এজন্য রেলওয়ের বহরে যুক্ত করা হচ্ছে ১২৫টি লাগেজ ভ্যান। এসব ভ্যান যুক্ত হলে ট্রেনে যাত্রী পরিবহনের পাশাপাশি পণ্য পরিবহন করেও আয় করা সম্ভব হবে।

আগামী ২৪ সেপ্টেম্বর থেকে প্রতিটি আন্তঃনগর ট্রেনে একটি করে লাগেজ ভ্যান যুক্ত করা হবে বলে রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন। সংশ্লিষ্টরা জানান, আন্তঃনগর ট্রেনে পণ্য পরিবহন বাড়াতে ১২৫টি লাগেজ ভ্যান কেনা হয়েছে। এর মধ্যে ৭৫টি মিটারগেজ লাইনের ট্রেনে ও ৫০টি ব্রডগেজ লাইনের ট্রেনের জন্য। লাগেজ ভ্যানগুলোর মধ্যে ১০টি ব্রডগেজ ও ১৬টি মিটারগেজ রেফ্রিজারেটর থাকবে। ফলে দেশের নানা প্রান্ত থেকে মাছ ও অন্যান্য পচনশীল পণ্য পরিবহন করা যাবে।

রেলওয়ে সূত্র জানায়, রেলের আয়ের অন্যতম খাত পণ্য পরিবহন। আর এটি করা হয় লাগেজ ভ্যানের মাধ্যমে। বর্তমানে রেলওয়েতে ৪১টি মিটারগেজ ও ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান আছে। সেগুলোর বেশির ভাগের অর্থনৈতিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে অনেক আগেই। ফলে পণ্য পরিবহন থেকে যথেষ্ট আয় করতে পারছে না রেলওয়ে। এজন্য এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় নতুন করে অত্যাধুনিক ৭৫টি মিটারগেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান সংযোজনের সিদ্ধান্ত নেয় সরকার।

এর আগে সরকার ২০১৮ সালের ২৬ জুন পণ্য পরিবহন ও যাত্রীসেবার মানোন্নয়নে আধুনিক, নিরাপদ ও গুণগত মানসম্মত রোলিং বহরে স্টক যুক্ত করার লক্ষ্যে ৩ হাজার ৬০২ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের (রোলিং স্টক সংগ্রহ) অনুমোদন দেয়। এর মধ্যে প্রকল্প সাহায্য হিসেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ঋণ প্রদান করছে। প্রকল্পের মেয়াদকাল ২০২১ সালের জুন পর্যন্ত হলেও পরে তা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়।

সে অনুযায়ী ২০২০ সালের ৩১ আগস্ট বাংলাদেশ রেলওয়ে ও চীনের মধ্যে ওই লাগেজ ভ্যান সংগ্রহে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়। যদিও ২০২২ সালের জুলাই থেকে এসব লাগেজ ভ্যান বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল, তবে এখন পর্যন্ত সব লাগেজ ভ্যান দেশে আসেনি।

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট