চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

লিবিয়ায় নিহতদের দাফন করা হবে মিজদাতে

আন্তর্জাতিক ডেস্ক

৩০ মে, ২০২০ | ১০:৫৫ অপরাহ্ণ

লিবিয়ায় অপহরণকারীদের গুলিতে মারা যাওয়া বাংলাদেশিদের মরদেহ দেশে না এনে দেশটির মিজদাতেই দাফন করা হবে। বিষয়টি লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের দূতাবাসের শ্রমবিষয়ক কাউন্সিলর আশরাফুল ইসলাম নিশ্চিত করেছেন।

তিনি জানান, লাশগুলো মিজদায় দাফন করা ছাড়া আর কোনো বিকল্প নেই। তাই নিহতদের পরিবারের সাথে আলোচনার মাধ্যমে মিজদা শহরেই মরদেহগুলো দাফনের প্রক্রিয়া চলছে। কাজেই এটা মেনে নিতেই হবে। মিজদার একটি হাসপাতালে বর্তমানে লাশগুলো রয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, জায়গাটি যুদ্ধকবলিত এলাকা হওয়ায় এবং লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের নিয়ন্ত্রণের বাইরের এলাকা হওয়ায় রাজধানী ত্রিপোলির সাথে মিজদা শহরের যোগাযোগের ব্যবস্থাও বেশ খারাপ।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সব ধরণের আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ থাকায় লাশগুলো মিজদা শহর থেকে সরিয়ে নেয়া সম্ভব নয় বলে মন্তব্য করে তিনি বলেন, এসব প্রতিকূল পরিবেশের কারণে লাশ হস্তান্তর করার বা লাশ বাংলাদেশে পাঠানোর কোনো সুযোগ নেই। তাই এ অবস্থায় এখানেই লাশগুলো দাফন করার সিদ্ধান্ত নিয়েছি এবং নিহতদের পরিবারের সাথে কথা হচ্ছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৯ মে) সকালে লিবিয়ার রাজধানী ত্রিপলি থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণের মিজদা অঞ্চলে অপহরণকারীদের গুলিতে ২৬ জন বাংলাদেশিসহ ৩০ অভিবাসী নিহত হন। আহত হন আরো ১১ জন বাংলাদেশি। তারা সবাই অবৈধভাবে লিবিয়া হয়ে ভূমধ্যসাগর পারি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিলেন।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট