চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

‘করোনা স্ত্রীর মতো’ বলেই সমালোচনার তোপে ইন্দোনেশীয় মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২৯ মে, ২০২০ | ৫:১২ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ার আইন, রাজনীতি ও নিরাপত্তাবিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। সরকারের করোনাভাইরাসের সংক্রমণ রোধ প্রচেষ্টার সঙ্গে স্ত্রীর উপর স্বামীর নিয়ন্ত্রণের তুলনা দিয়ে তিনি সমালোচনার শিকার হন। 

এক অনলাইন অনুষ্ঠানে গত মঙ্গলবার মাহফুদ এমডি ওই অনুষ্ঠানে বলেন, “গতকাল পাক লুহুত (সমুদ্রসীমা ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী) আমাকে একটি মেমে পাঠিয়েছেন, সেখানে বলা হয়েছে, ‘করোনা আপনার স্ত্রীর মতো। আপনি একে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন, অবশেষে বুঝতে পারবেন যে তা সম্ভব না। তারপর এটাকে মানিয়ে নিয়েই জীবনযাপন করতে শিখবেন’।”

ইন্দোনেশিয়ান সংবাদমাধ্যম জাকার্তা পোস্ট লিখেছে, মাহফুদের ‘লিঙ্গ বিদ্বেষী’ মন্তব্যে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ জনগণের বিভিন্ন শ্রেণি থেকে সমালোচনার ঝড় উঠে। 

মন্ত্রীর বক্তব্যে নারীকে পুরুষের অধস্তন হিসেবে তুলে ধরে হেয় করা হয়েছে অভিযোগ করে ইন্দোনেশিয়ার নারী অধিকার সংগঠন সলিডারিটাস পেরেমপুয়ানের প্রধান নির্বাহী দিনদা নিছা ইউরা বলেন, এমন রসিকতা নারীর বিরুদ্ধে সহিংসতাকেই শুধু স্বাভাবিক ঘটনায় পরিণত করবে। সরকারের কর্মকর্তারা যখন নারীদের হেয় করে কথা বলেন, তখন নারী অধিকার পূরণ ও সংরক্ষণে সরকারের ওপর চাপপ্রয়োগ অব্যাহত রাখার কাজটি চ্যালেঞ্জের মুখে পড়ে।

এদিকে সাংবাদিক ফাব্রিয়ানা ফিরদাউস এক টুইটে মাহফুদ ও লুহুতের মধ্যে ওই ‘রসিকতাকে’ ইঙ্গিত করে ব্যঙ্গ করে লিখেছেন, “স্ত্রীদের যদি আর তাদের পছন্দ নাহলে তারা কেন দুজন দুজনকে বিয়ে করে ফেলছেন না?”

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট