চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আশারবাণী শোনালেন করোনাভাইরাস থেকে সুস্থ মার্কিন তরুণী

অনলাইন ডেস্ক

১২ মার্চ, ২০২০ | ১১:১৬ অপরাহ্ণ

করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারির তকমা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে ভয়ে কাঁপুনির মাঝেও করোনা চিকিৎসার ইতিবাচক ছবি ভেসে ওঠেছে। করোনাভাইরাসের সঙ্গে যুদ্ধ করে সুস্থ হয়ে ওঠলেন এক মার্কিন তরুণী। আর সুস্থ হয়েই তার সহজ অথচ গুরুত্বপূর্ণ বার্তা, ভয় পাবেন না। তবে অসুস্থ বোধ করলে ঘরেই থাকুন। মার্কিন তরুণীর এই বার্তাই যেন করোনা আতঙ্কের মাঝে এক টুকরো আশার আলো দেখাচ্ছে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বায়ো ইঞ্জিনিয়ারিং নিয়ে পিএইচডি করছেন সিয়াটেলের বাসিন্দা ৩৭ বছরের এলিজাবেথ স্নেইডার। সেই সঙ্গে একটি বায়ো টেকনোলজি সংস্থার মার্কেটিং ম্যানেজার পদে কর্মরতও আছেন তিনি। গত ২৫ ফেব্রুয়ারি অফিসে সামান্য অসুস্থ বোধ করছিলেন। এ কারণে বাড়ি ফিরে আসেন। বিশ্রাম নেন। তারপর আরো অসুস্থ হয়ে পড়েন। জ্বরে কাঁপতে কাঁপতে চিকিৎসকের কাছে যান। প্রাথমিকভাবে ওষুধপত্র খেয়ে নিজেকে ঘরবন্দি করেন। ততক্ষণে মার্কিন যুক্তরাষ্ট্রে হানা দিয়েছে করোনাভাইরাস। কিছুদিন পর পরীক্ষা করে দেখতে পান তিনি করোনা পজিটিভ।
এরপর এলিজাবেথ যা করলেন, তা শিক্ষণীয়। কোনোরকম আতঙ্ক নয়, মন ও মস্তিষ্ক স্থির করে সোজা নিজের বাড়িতে একটি ‘এমারজেন্সি’ ঘরে চলে যান। সেখানেই কোয়ারেন্টাইনে নিজেকে বন্দি করে ফেলেন। কোনরকম জমায়েত নয়, বাইরে কোথাও বেরোনো নয়, ঘরে থেকেই কাজ করতে থাকেন। চিকিৎসকদের পরামর্শ মতো প্রচুর পানীয় খান, শরীর যাতে এতটুকুও শুকিয়ে না যায়। এভাবেই চলে অন্তত ১০দিন।
সুফলও পেয়েছেন এলিজাবেথ। গত সপ্তাহ থেকে তার শরীর সুস্থ হয়ে ওঠতে থাকে। তারপরই তিনি সোশ্যাল মিডিয়ায় নিজের সেরে ওঠার কাহিনী শেয়ার করেন। তিনি লেখেন, ‘এই গল্প শুনে আমার বিশ্বাস, মানুষ একটু ভরসা পাবেন। যেভাবে করোনা নিয়ে চারপাশে আতঙ্ক ছড়াচ্ছে, তার পরিপ্রেক্ষিতে বারবারই বলতে চাই যে, ভয় পাবেন না। কিন্তু সাবধানে থাকুন। শরীর খারাপ লাগলে, বাড়িতেই থাকুন। মনে রাখবেন, ভিড় জায়গায় যাওয়া মানেই আপনার থেকে অন্যদের শরীরে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা তৈরি হওয়া।’
চিকিৎসকদের মতে, এলিজাবেথের সামান্য সংক্রমণ হয়েছিল। তার ওপর তিনি নিজেই যথেষ্ট সতর্ক। হোম কোয়ারেন্টাইনে থেকেই তিনি দ্রুত আরোগ্য লাভ করেছেন। সূত্র: বাংলাদেশ জার্নাল

 

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট