চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা

৭ মার্চ, ২০২০ | ৩:১৪ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা

বিশ্বে চীনের চেয়ে ১৭ গুণ দ্রুত ছড়াচ্ছে করোনা হ ৯০টি দেশে আক্রান্ত ১ লাখ ৩০৯ হ মৃত্যু বেড়ে ৩ হাজার ৪০৮

করোনাভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) সারাবিশ্বে মৃত্যু হয়েছে তিন হাজার তিনশ ৮৬ জনের। এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে জানানো হয়, চীনের বাইরে অন্য দেশগুলোতে ১৭ গুণ দ্রুতগতিতে ছড়াচ্ছে ভাইরাস সংক্রমণ।

শুক্রবার (৬ মার্চ) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার জানায়, এখন পর্যন্ত ৯০টি দেশে করোনাভাইরাস সংক্রমণে ৩ হাজার চারশ ৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চীনেই মৃত্যু হয়েছে তিন হাজার ৪২ জনের। এতে জানানো হয়, এখন পর্যন্ত ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ। মোট ১ লক্ষ তিনশ ৯ জন রোগী এ ভাইরাসে আক্রান্ত। এদিকে বিশ্ব স্বাস্থ্যসংস্থা (হু) জানিয়েছে, চীনের বাইরে ১৭ গুণ দ্রুতগতিতে এ ভাইরাস ছড়িয়ে পড়ছে। হু’র প্রকাশিত সাম্প্রতিক এ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৫ মার্চ) বিশ্ব স্বাস্থ্যসংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম এক বিবৃতিতে ভাইরাস সংক্রমণ রোধ করতে দ্রুততার সঙ্গে ভারসাম্য ও পরিষ্কার সংকল্পের মাধ্যমে সব দেশকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান। ২০১৯ সালের নভেম্বরে চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান প্রথম প্রাদুর্ভাব দেখা দেয় করোনা ভাইরাসের। উহানে প্রথম দেখা যাওয়ায় একে উহান ভাইরাস নামেও ডাকা হয়।
দুই মাস আগে চীনের যে অঞ্চলে প্রথম নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল, সেই হুবেই প্রদেশের রাজধানী উহানে নতুন রোগী আরও কমেছে। মার্চের মাঝামাঝি সময়ে উহানে নতুন রোগীর সংখ্যা শূন্যের ঘরে নামিয়ে আসা সম্ভব হবে বলে আশা করছেন চীনা চিকিৎসকরা।
কিন্তু চীনের বাইরে প্রতিদিনই নতুন নতুন দেশে এ ভাইরাসের সংক্রমণের তথ্য আসছে। নতুন করে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে দক্ষিণ আফ্রিকা, ভুটান, বসনিয়া ও সেøাভেনিয়ায়। সেøাভেনিয়ায় ছয়জন, বসনিয়ায় দু’জন এবং দক্ষিণ আফ্রিকা ও ভুটানে একজন করে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন। লন্ডনের একটি হাসপাতাল থেকে বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রথম মৃত্যুর খবর এসেছে। দক্ষিণ কোরিয়া, ইতালি, যুক্তরাষ্ট্র ও ভারতে বাড়ছে নতুন রোগীর সংখ্যা।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বৃহস্পতিবার দেশটির মূল ভূখ-ে আরও ১৪৩ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ার কথা জানিয়েছে। এদের মধ্যে ১২৬ জনই হুবেই প্রদেশের। তাতে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াচ্ছে ৮০ হাজার ৫৫২ জনে। আর চীনের বাইরে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৭ হাজার ৩০০ জন হয়েছে। তাতে বিশ্বে নভেল করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ১ লাখ তিনশ ৯ জন রোগী। চীনে বৃহস্পতিবার আরও ৩০ জনের প্রাণ কেড়ে নিয়েছে নভেল করোনাভাইরাস। আর চীনের বাইরে বিভিন্ন দেশ থেকে এসেছে আরও ৭০ জনের মৃত্যুর খবর। সব মিলিয়ে চীনে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪২ জনে। আর বিশ্বে এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৩ হাজার চারশ ৮ জনের।
চীনের বাইরে সবচেয়ে বেশি মানুষ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়ায়। সেখানে ৬ হাজার ২৪৮ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মারা গেছে ৪২ জন। তবে চীনের বাইরে চীনের বাইরে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। সেখানে ৩ হাজার ৮৫৮ জন আক্রান্ত হয়েছে, মারা গেছে ১৪৮ জন। ইতালি থেকৈই পুরো ইউরোপ এবং আফ্রিকা, আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস।

ইরান সরকার ৩৫১৩ জনের মধ্যে সংক্রমণ এবং ১০৭ জনের মৃত্যুর তথ্য দিলেও প্রকৃত চিত্র আরও খারাপ বলে পশ্চিমা বিশেষজ্ঞদের ধারণা। সেখানে মন্ত্রিসভা ও পার্লামেন্টের কয়েকজন সদস্যও কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে যুক্তরাষ্ট্রেও; সেখানে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর এসেছে। আর জাপানে ১ হাজার ৪৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মারা গেছেন ১২ জন। এর বাইরে ফ্রান্সে সাতজন, স্পেনে তিনজন, হংকংয়ে দুইজন, ইরাকে দুইজন এবং তাইওয়ান, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, ফিলিপিন্স, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যে একজন করে মারা গেছেন নভেল করোনাভাইরাসে।
উহানে ২৪ ঘণ্টায় আক্রান্ত শূন্য: বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশের রাজাধানী উহান প্রথমবার দিল ভালো খবর। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। ভয়াবহ রূপ নেওয়ার পর থেকে এমন ঘটনা এটাই প্রথম। শুধু উহান নয়, পুরো চীনেই কমেছে নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

নভেল করোনাভাইরাসের কারণে এখন বিশ্বের ৩০ কোটি শিক্ষার্থীর লেখাপড়া ব্যাহত হচ্ছে বলে ইউনিসেফ জানিয়েছে।
নভেল করোনাভাইরাসে আক্রান্ত দেশগুলোকে সহায়তার জন্য ৫০ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। এই অর্থের মধ্যে ১০ বিলিয়ন ডলার পাবে স্বল্প আয়ের দেশগুলো। র‌্যাপিড ক্রেডিট ফ্যাসিলিটির আওতায় বিনা সুদে ঋণ হিসেবে তারা এই অর্থ নিতে পারবে। বাকি ৪০ বিলিয়ন ডলার ঋণ হিসেবে নিতে পারবে উদীয়মান অর্থনীতির দেশগুলো।
মোকাবেলায় আরো গুরুত্ব প্রদানের আহ্বান হু’র: ইউরোপ ও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং স্বাস্থ্যকর্মীদের হাসপাতাল সরঞ্জামের অভাব সম্পর্কিত সতর্কতার প্রেক্ষিতে বিশ্বস্বাস্থ্য সংস্থার কর্মকর্তাগণ এই ভাইরাস সংকট মোকাবিলায় যথেষ্ট গুরুত্ব দেয়া হচ্ছে না বলে সতর্কতা প্রদান করেছে।
করোনার কারণে বিশ্ব দারুণভাবে ক্ষতির সম্মূখীন হয়েছে।
বিশ্ব স্বাস্থ্যসংস্থার প্রধান টেড্রোস আধানোম গেব্রেসাস সাংবাদিকদের বলেন, ‘এই ভাইরাস ধনী ও গরীব সকল দেশের জন্যে হুমকী।’
ভুটানেও করোনাভাইরাস : হিমালয়ের পাহাড়ঘেরা দেশ ভুটানেও থাবা বসালো প্রাণঘাতী করোনাভাইরাস। দেশটিতে ঘুরতে আসা এক মার্কিন নাগরিকের শরীরে এ ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে বলে শুক্রবার (৬ মার্চ) জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী লোটায় তেসারিং। চারদিকে ভূমিঘেরা ছোট্ট দেশটি ভ্রমণের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয়। তবে এক বিদেশি পর্যটকের করোনাভাইরাস সংক্রমণের পর দুই সপ্তাহের জন্য বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ভুটান।
আক্রান্ত ৭৬ বছর বয়সী ওই মার্কিন পর্যটক গত ২ মার্চ ভারত থেকে ভুটানে প্রবেশ করেন। ৫ মার্চ তিনি জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন। সেখানেই তার কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। এক ফেসবুক পোস্টে ভুটানের প্রধানমন্ত্রী লোটায় তেসারিংএসব তথ্য জানান। রাজধানী থিম্পুসহ তিন এলাকার সব স্কুলও দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

ইরানের সাবেক রাষ্ট্রদূতের মৃত্যু: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের কূটনীতিক ও সিরিয়ায় নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত হোসেইন শাইখল ইসলাম মারা গেছেন। দেশটির আট শতাংশ সংসদ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (৫ মার্চ) এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা ফার্স। এর আগে সোমবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির শীর্ষ উপদেষ্টা মোহাম্মদ মীর মোহাম্মদী (৭০) মারা যান।
হোসেইন শাইখল ইসলাম ছিলেন দেশটির বিদেশ বিষয়কমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফের উপদেষ্টা। করোনাভাইরাসে ইরানে এ পর্যন্ত অন্তত ১১০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫১৩ জন।

ইতালিতে আরও ৪১ জনের মৃত্যু: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (৫ মার্চ) ইতালিতে নতুন করে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়ালো ১৪৮ জনে। যা মৃতের সংখ্যার দিক দিয়ে চীনের বাইরে এটা দ্বিতীয় সর্বোচ্চ।
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ১২ : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের কিং কাউন্টিতে মৃতের সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার (৫ মার্চ) গভীর রাতে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স। মার্কিন যুক্তরাষ্ট্রের মৃত ১২ জনের মধ্যে ১১ জনই ওয়াশিংটন রাজ্যের এবং একজন ক্যালিফোর্নিয়ার।
নেপাল ৫ দেশের অন-অ্যারাইভাল বন্ধ: চীনসহ বিশ্বের পাঁচ দেশে অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছে নেপাল। শুক্রবার (৬ মার্চ) ঢাকার নেপাল দূতাবাস প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। আগামী ১০ মার্চ থেকে এসব দেশের নাগরিক নেপালে আর অন-অ্যারাইভাল ভিসা পাবেন না। নেপাল দূতাবাস জানায়, করোনা ভাইরাসের কারণে চীন, ইরান, ইতালি, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ থাকবে। তবে এসব দেশের নাগরিকরা নিজ নিজ দেশের নেপাল দূতাবাসে গিয়ে হেলথ সার্টিফিকেট দিয়ে ভিসা নিতে পারবেন। করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে আন্যান্য দেশও অন-অ্যরাইভাল ভিসা সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে।

The Post Viewed By: 136 People

সম্পর্কিত পোস্ট