চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাড়ছে করোনার প্রকোপ শুভকামনা জানিয়ে দ. কোরিয়ার প্রেসিডেন্টকে চিঠি দিলেন কিম

৬ মার্চ, ২০২০ | ৭:৫৫ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় দক্ষিণ কোরিয়ার সফলতা কামনা করে একটি চিঠি লিখেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের দফতর এই চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছে।
চীনের বাইরে দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ প্রাণঘাতী হয়ে উঠেছে এই নতুন করোনাভাইরাস। তবে উত্তর কোরিয়ায় এখন পর্যন্ত কেউই করোনায় সংক্রমিত হননি বলে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।
দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৮ জন এবং মারা গেছেন ৪৪ জন। শুধুমাত্র বৃহস্পতিবারই দেশটিতে নতুন করে ৪৩৮ জনকে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত করা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশটির সঙ্গে সব সীমান্ত এবং যৌথ লিয়াজোঁ অফিস বন্ধ করে দিয়েছে উত্তর কোরিয়া।
ফলে কার্যত দুই দেশের মধ্যে সব ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে। এর মাঝেই উত্তর কোরিয়ার নেতা কিম জং উন শুভকামনা জানিয়ে দক্ষিণের প্রেসিডেন্টকে চিঠি দিয়েছেন। চিঠিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কোরীয় উপদ্বীপের পরিস্থিতি বিবেচনা করে করোনা মোকাবেলায় দক্ষিণের নেতার দৃষ্টিভঙ্গি এবং অবস্থানের প্রশংসা করেছেন কিম।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের জ্যেষ্ঠ প্রেস সেক্রেটারি ইয়ুন দো-হান বলেছেন, ‘করোনাভাইরাসে লড়াইরত আমাদের দেশের নাগরিকদের কল্যাণ কামনা করেছেন চেয়ারম্যান কিম। উত্তর কোরিয়ার নেতা বলেছেন, তিনি বিশ্বাস করেন, আমরা এই ভাইরাসের লড়াইয়ে জয়ী হবো। দক্ষিণের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষিত থাকবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।’
উত্তর কোরিয়ার নেতাকে ধন্যবাদ জানিয়ে ফিরতি চিঠি পাঠিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর মহড়া ঘিরে দক্ষিণের নেতা সমালোচনা করার দু’দিন পর বিরল এই চিঠির আদান-প্রদান হলো।
এদিকে, তিন মাসের বিরতি দিয়ে গত সোমবার আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের দাবি জানিয়ে আসছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়।
উত্তর কোরিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক দলের জ্যেষ্ঠ নেতা কিম ইয়ো জং বলেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কাউকে ভীতি প্রদর্শনের জন্য করা হয়নি। কিন্তু ক্ষেপণাস্ত্র পরীক্ষার সমালোচনা করায় দক্ষিণ কোরিয়ার ক্ষমতাসীন সরকারকে বোকা বলে উপহাস করেন তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট