চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

করোনা আক্রান্তের সম্ভাবনা সবচেয়ে কম যে গ্রুপের রক্তবাহীর

১৮ মার্চ, ২০২০ | ৩:৩৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনা আক্রান্তের সম্ভাবনা সবচেয়ে কম যে গ্রুপের রক্তবাহীর

সম্প্রতি চীনের গবেষকদের এক গবেষণায় আক্রান্ত ব্যক্তিদের রক্তের গ্রুপ বিশ্লেষণ করে কোন গ্রুপের রক্তবাহীর করোনা আক্রান্তের সম্ভাবনা সবচেয়ে কম তা বের করা হয়েছে। গবেষণা অনুসারে জানা যায়; যাদের রক্তের গ্রুপ ‘ও’, তাদের প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি সবচেয়ে কম।

গতকাল মঙ্গলবার (১৭ মার্চ) সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের গবেষকরা উহান ও শেনজেনে ভাইরাসে আক্রান্ত ২ হাজারের বেশি মানুষের রক্তের নমুনা সংগ্রহ করে এই গবেষণা করেছেন। গত ১১ মার্চ ওই গবেষণাপত্রটি প্রকাশ করা হয়। গবেষণায় দেখা গেছে, ‘এ’ গ্রুপের মানুষের আক্রান্তের হার বেশি এবং তাদের অবস্থাও অন্যদের তুলনায় গুরুতর ছিল।

এটাকে প্রাথমিক গবেষণা হিসেবে উল্লেখ করে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় রক্তের গ্রুপ বিবেচনা করতে সরকার ও চিকিৎসকদের কাছে আহবান জানিয়েছেন গবেষকরা। গবেষণার নেতৃত্বে ছিলেন উহান বিশ্ববিদ্যালয়ের ওয়াং জিংহুয়ান। তিনি বলেছেন, যাদের রক্তের গ্রুপ ‘এ’ তাদের ভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেশি। তাই তাদের প্রতি বাড়তি সতর্কতা ও নজরদারি বাড়াতে হবে। এ ছাড়া তাদের চিকিৎসায় অধিকতর যত্নের প্রয়োজন হতে পারে। গবেষণাপত্রে বলা হয়েছে, যাদের রক্তের ‘ও’ তাদের সংক্রমণের সংখ্যা তুলনামূলক কম ছিল। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উহানে মারা যাওয়া ২০৬ জনের ৮৫ জনের রক্তের গ্রুপ ‘এ’ এবং ৫২ জনের রক্তের গ্রুপ ‘ও’। ‘এ’ গ্রুপের রোগীদের মৃতের হার ‘ও’ গ্রুপের রোগীদের চেয়ে ৬৩ শতাংশ বেশি। তবে কী কারণে বিভিন্ন গ্রুপের রক্তের করোনার প্রভাব ভিন্ন  বিজ্ঞানীরা তা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন
The Post Viewed By: 261 People

সম্পর্কিত পোস্ট