চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

জলবায়ু পরিবর্তন : বদলে যাবে খাদ্যাভ্যাস

নাসরিন আকতার

২৩ জানুয়ারি, ২০২০ | ৩:৫১ পূর্বাহ্ণ

ছোলা থেকে তৈরি হবে দুধ, বার্গার হবে মাংস ছাড়াই গরুর মাংস তৈরি হবে বিজ্ঞানাগারে, প্রয়োজন পড়বে না গরু কিংবা কসাইয়ের দোকান। পান্তা খামির থেকে তৈরি হবে হ্যামবার্গার এবং এতে থাকবে না এক ছটাকও মাংস। উড়ন্ত শূককীট থেকে তৈরি হবে টুনা মাছের মতো উচ্চ ক্যালসিয়াম সম্পন্ন খাবার!

(গত সংখ্যার পর)
তথাকথিত এই স্মার্ট ওভেন উদ্ভাবন করেছেন দুই ইসরায়েলি। মাত্র তিন থেকে চার মিনিটে হিমায়িত-শুষ্ক উপাদান থেকে খাওয়ার উপযুক্ত খাবার তৈরি করে এই যন্ত্র। মিশ্রিত পণ্যের প্যাকেটে একটি বার কোড থাকে, যা স্ক্যান করে সেই নির্দেশনা অনুসারে খাবার প্রস্তুত করে ‘জিনি’। কোম্পানিটি এখন পর্যন্ত ১৭টি বিভিন্ন ধরনের খাবার বাজারজাত করছে যেগুলোতে কোনও রাসায়নিক পদার্থ, প্রিজারভেটিভ, স্ট্যাভিলাইজার ও রঙ নেই। তাদের বাজারজাত করা খাবারের মধ্যে রয়েছে চাল, পাস্তা ও আপেল মাফিন।
মাংস ছাড়া বার্গার
প্রোটিন উৎসের বিকল্প ও অপ্রচলিত ওভেনের কথা উৎসাহব্যঞ্জক হলেও সবচেয়ে জরুরি হলো মাংসের বিকল্প হাজির করা। শুধু পুষ্টির কারণে নয়, স্বাদ ও গন্ধের দিক থেকেও। কারণ যে কোনও মানবিক কর্মকা-ের চেয়ে বেশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বাড়াচ্ছে পশুপালন। এমন নয় যে, মানুষের প্রতিযোগিতার কারণে গরুর মাংসের পরিবর্তে মানুষ সামুদ্রিক শেওলা বা পোকামাকড়ে অভ্যস্ত হয়ে পড়বে।
গরুর মাংসের বিকল্প তৈরির জন্য কাজ করছে ইম্পসিবল ফুডস ও বিওন্ড মিট। উভয় কোম্পানির সদর দফতর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। তারা মাংসের স্বাদ ও গন্ধের সমন্বয়ে একটি হ্যামবার্গার তৈরি করছে পান্তা খামির থেকে। এক পরীক্ষায় অংশ নেওয়া অর্ধেকেই ইম্পসিবল বার্গার ও বিফ বার্গারের কোনও পার্থক্য ধরতে পারেননি। তিন মাস আগে কোম্পানিটি বিক্রির অনুমোদন পেয়েছে। যুক্তরাষ্ট্রের ৭ হাজার শাখায় এই বার্গার বিক্রি হচ্ছে। বিওন্ড মিটের বার্গারও ৯ হাজার ডানকিন ডোনাট দোকানে পাওয়া যাচ্ছে। পাইলট প্রজেক্ট হিসেবে ম্যাকডোনাল্ডসের ২৮টি শাখাতেও বিক্রি শুরু হয়েছে।
বিজ্ঞানাগারে গরুর মাংস
গরুর মাংসের স্বাদ ও গন্ধ নয়, আলেফ ফার্মস নামের একটি কোম্পানি বিজ্ঞানাগারে গরুর মাংস উৎপাদনের চেষ্টা করছে। ২০১৩ সালে একটি ডাচ কোম্পানির এমন একটি উদ্যোগ সফল হয়েছিল। তবে ১৪০ গ্রাম ওজনের একটি বার্গার তৈরির খরচ ছিল আকাশছোঁয়া, ৩ লাখ ডলার। তবে এখন আলেফ ফার্মস গত ডিসেম্বরে গরুর মাংসের একটি ‘স্টেক’ তৈরি করেছে, যেটি উৎপাদনে মাত্র ৫০ ডলার ব্যয় হয়েছে। কোম্পানিটি এখন স্বাদ ও গন্ধের উন্নয়নে কাজ করছে। (শেষ)
[সূত্র : সূত্র: হারেৎজ]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট