চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

লাখো ভক্তের জিয়ারতের মধ্য দিয়ে মোহছেন আউলিয়ার ওরশ সম্পন্ন

নিজস্ব সংবাদদাতা, আনােয়ারা

২১ জুন, ২০২৪ | ৫:২৮ অপরাহ্ণ

লাখো ভক্তের জিয়ারতের মধ্য দিয়ে আধ্যাত্মিক সাধক হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ.) এর ওরশ সম্পন্ন হয়েছে। বুধবার সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্ত অনুরাগীদের সমাগম শুরু হয়। দেশের বিভিন্ন রাজনীতিবিদ,ব্যবসায়ী,পেশাজীবীসহ সর্বস্তরের মানুষ জেয়ারত করতে আসেন। গভীর রাত পর্যন্ত চলে কোরআন খতম,জিয়ারত,মিলাদ মাহফিল। শুক্রবার ভোর চারটায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে দুইদিনব্যাপী ওরশের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। এরপরে আগত ভক্তদের মাঝে তবারুক বিতরণ করা হয়।

ওরশ উপলক্ষে মাজার প্রাঙ্গণ ছাড়াও আনোয়ারার ১১ ইউনিয়নের ব্যক্তি ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে ওরশ উদযাপন করা হয়। মাজারের আশপাশের এলাকাগুলোতেও ওরশ উপলক্ষে মিলনমেলায় পরিণত হয়।

এদিকে শাহ মোহছেন আউলিয়া (রহ.)’র বার্ষিক ওরশ উপলক্ষে মাজার পরিচালনা কমিটি এবং স্থানীয় প্রশাসনের পক্ষ হতে নেয়া হয় ব্যাপক নিবাপত্তা ব্যবস্থা। যানজট নিরসনসহ সার্বিক ব্যবস্থাপনার জন্য আনোয়ারা থানা পুলিশের পাশাপাশি চট্টগ্রাম থেকেও রিজার্ভ পুলিশ মোতায়েন করা হয়।

মাজার পরিচালনা ও ওরশ উদযাপন কমিটির যুগ্ম মোতাওয়াল্লী এসএম জহিরুল ইসলাম বলেন,ওরশের সার্বিক বিষয় নিয়ে মাজার পরিচালনা কমিটির যুগ্ম মোতয়াল্লী এস এম জহিরুল ইসলাম জানান, চট্টগ্রামসহ দেশের নানা প্রান্ত থেকে আসা হাজার হাজার ভক্ত–অনুরক্তদের নিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্য সহকারে ও উৎসব মুখর পরিবেশে এবারের ওরশ সম্পন্ন হয়েছে। সুন্দরভাবে ওরশ সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

উল্লেখ্য, প্রতি বছর আষাঢ় মাসের ৬ তারিখ শাহ মোহছেন আউলিয়া (রহ.) এর বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়। শাহ মোহছেন আউলিয়া (রহ.) কখন কিভাবে আনোয়ারায় এসেছেন এর সঠিক দিন তারিখ জানা না থাকলেও ভক্ত-অনুরক্তদের দাবি অনুযায়ী তিনি ইংরেজি সনের তের শতকের দিকে ইয়েমেন থেকে প্রথমে ভারতের গৌর রাজ্যে এবং পরে পানি পথে চট্টগ্রামে আসেন। সেখান থেকে তিনি আনোয়ারায় এসে ইসলাম প্রচারে নিজেকে নিয়োজিত করেন।

আনোয়ারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি ) সোহেল আহমেদ বলেন,ওরশ উপলক্ষে যানজট এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। ফলে সুষ্ঠু ও সুন্দরভাবে ওরশ সম্পন্ন হয়েছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট