চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আনোয়ারায় কোরবানির হাটে ‌‘কালা চাঁন’, দাম ১৫ লাখ

আনোয়ারা সংবাদদাতা

১২ জুন, ২০২৪ | ৩:৪৪ অপরাহ্ণ

চট্টগ্রামের আনোয়ারায় একটি খামারে কোরবানিতে বিক্রির জন্য প্রস্তুত ‘কালা চাঁন’ নামের ফ্রিজিয়ান জাতের দুটি ষাঁড় গরু। গরু দুটির ওজন আনুমানিক ১০ থেকে ১২ মণ। দাম হাঁকা হচ্ছে ১৫ লাখ টাকা। ষাঁড়টি দেখতে ভিড় করছেন অনেকে।

 

আনোয়ারা উপজেলার চাতরী ইউনিয়নের বদু তালুকদারের বাড়ির নূরুল হুদা সওদাগরের খামারের গরু ‘কালা চাঁন’ সাদা-কালো রঙের ষাঁড় দুটির দৈর্ঘ্য ১২ ফুট, প্রস্ত সাড়ে ৬ ফুট। প্রতিদিন তিনবেলা খাবার লাগে প্রায় ২০ কেজি। তবে খড়, খৈল, ঘাস ও ভুসি খেতেই পছন্দ করে ‘কালা চাঁন’।

 

এলাকার বাসিন্দা মো. ইকবাল বলেন, গরু দুটি দেখতে ছুটে এসেছি। খুব পছন্দ হয়েছে। কিন্তু দাম বেশি হওয়ায় কেনার সাহস পাচ্ছি না।

 

গরু দুইটির মালিক খামারি নূরুল হুদা বলেন, ‘আমার নিজস্ব খামারে বড় হয়েছে কালা চাঁন। সম্পূর্ণ দানাদার খাবার খাইয়ে গরু দুটিকে লালন-পালন করা হয়েছে। পরিশ্রম অনুযায়ী দাম আশা করছি। ক্রেতারা আসছেন, দাম বলছেন। কোরবানির আগেই বিক্রি হয়ে যাবে আমার শখের গরু।

 

তিনি আরও বলেন, দেখতে খুব সুন্দর। কালা চাঁন নামটিও সুন্দর। বিক্রির ঘোষণা দেওয়ার পর থেকেই লোকজন দেখতে আসছে কালা চাঁনকে। একটি গরু দাম চেয়েছে ১৫ লাখ টাকা। ক্রেতারা চাইলে আর একটু কম দামে বিক্রি করে দেবো।

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সমরঞ্জন বড়ুয়া জানান, নূরুল হুদা সওদাগর দীর্ঘদিন ধরে এ উপজেলায় একজন প্রতিষ্ঠিত খামারি হিসেবে পরিচিত। আমরা উনার খামারের খোঁজ খবর নিই। ফ্রিজিয়ান জাতের গরু পালনে অনেকেই আগ্রহী হন না। তবে তিনি সফল হয়েছে। গরু বিষয়ে আমরা খোঁজ খবর নিয়েছি। এ রকম গরু যদি কেউ পালন করতে চান প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দেয়া হবে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট