চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

জেলা প্রশাসন ও রেলের পৃথক তদন্ত কমিটি, গেটম্যান বরখাস্ত

সীতাকুণ্ডে ট্রেন-পুলিশ ভ্যান সংঘর্ষের ঘটনায় থানায় মামলা

সীতাকুণ্ড সংবাদদাতা

২৭ আগস্ট, ২০২৩ | ১১:৪২ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে ট্রেন-পুলিশ ভ্যান সংঘর্ষে ৬ জন হতাহতের ঘটনায় গেটম্যান মাহমুদ হাসান দীপুকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এছাড়া কর্তব্য অবহেলার দায়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। অন্যদিকে ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন ও রেলওয়ের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে ঘটনার পর থেকে পলাতক রয়েছে অভিযুক্ত গেটম্যান।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রবিবার (২৭ আগস্ট) দুপুর পৌনে ১২টার দিকে সীতাকুণ্ড উপজেলার সলিমপুর ইউনিয়নের ফকিরহাট এলাকায় রেলক্রসিং অতিক্রম করার সময় থানার একটি পুলিশ ভ্যানকে সজোরে ধাক্কা দেয় চট্টগ্রামমুখী সোনার বাংলা এক্সপ্রেস। এতে গাড়িটি দুমড়ে-মুচড়ে তিন পুলিশ কনস্টেবল নিহত ও এক ইউপি সদস্য এবং আরও দুই পুলিশ গুরুতর আহত হন।

 

এ ঘটনার পর সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে পুলিশ ও প্রশাসনের অন্যান্য কর্মকর্তারা জানতে পারেন ঘটনাস্থলে রেলওয়ের নিয়োগকৃত একজন গেটম্যান থাকলেও তিনি নিয়মিত দায়িত্ব পালন করতেন না। এমনকি সর্বশেষ এক মাস ধরে তিনি অনুপস্থিত ছিলেন। ফলে গেট থাকায় পুলিশ ভ্যানের চালক বিপদমুক্ত মনে করে অনায়াসে পার হতে গিয়ে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েন।

 

এ ঘটনায় রাতে সীতাকুণ্ডের ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ (এসআই) সামিউর রহমান বাদী হয়ে গেটম্যানের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। মামলায় কর্তব্য অবহেলার অভিযোগ আনা হয়েছে।

 

অন্যদিকে কেন দুর্ঘটনা ঘটেছে তা নিশ্চিত হতে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ।

 

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে.এম রফিকুল ইসলাম জানান, এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর-আল-নাসীফকে প্রধান করে একটি ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম নায়হানুল বারী, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা কে.এম রফিকুল ইসলাম, বিভাগীয় প্রকৌশলী বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের মো. রফিকুল ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আবদুল মালেক। এই কমিটি দুর্ঘটনার কারণ অনুসন্ধান, ক্ষয়ক্ষতি নির্ধারণ ও ভবিষ্যত দুর্ঘটনা এড়ানোর উপায় সুপারিশমালা প্রণয়ন করে ৭ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করবে।

 

অন্যদিকে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন জানান, এ ঘটনায় গেটম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান, বিভাগীয় প্রকৌশলী (ডিএন-১) রফিকুল ইসলাম ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যাট রেজাউনুর রহমান। এই কমিটি ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবেন।

 

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, ঘটনার পর অভিযুক্ত গেটম্যানের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। আমরা আসামিকে খুঁজছি।

 

পূর্বকোণ/সৌমিত্র/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট