চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪

টানা বর্ষণে ও পাহাড়ি ঢলে হ্রদের পানি বৃদ্ধি

কাপ্তাই পানিবিদ্যুৎ কেন্দ্রে একসাথে চালু হলো ৫ ইউনিট

রাঙামাটি প্রতিনিধি

৭ আগস্ট, ২০২৩ | ২:০৬ অপরাহ্ণ

চারদিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই পানিবিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট একসাথে সচল হয়ে উঠেছে। এতে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে।

 

কর্ণফুলী পানিবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের মুঠোফোনে জানান, গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই হ্রদে এ মুহুর্তে ৯০.৬০ ফুট মিনস সি লেভেল (এম এস এল) পানি থাকার কথা। কিন্তু হ্রদে এখন পানি রয়েছে ৮২.৯০ ফুট এম এস এল। কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এম এস এল। তবে পানি বৃদ্ধির ফলে বর্তমানে এ কেন্দ্রের ৫টি ইউনিটের সবগুলো সচল রয়েছে। এসব ইউনিট থেকে বর্তমানে ১শ ৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

 

তিনি আরও জানান, রবিবার সকাল ১০টা পর্যন্ত ১নং ইউনিট থেকে ৩৩ মেগাওয়াট, ২নং ইউনিট থেকে ৩২ মেগাওয়াট, ৩নং ইউনিট থেকে ২৬ মেগাওয়াট, ৪নং ও ৫নং ইউনিট থেকে ২২ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানির পরিমাণ বাড়লে উৎপাদন আরও বাড়বে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট