চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

হরিণছড়া হাইস্কুল এমপিওভুক্তির দাবি

১৮ জুন, ২০২৩ | ১২:২৩ পূর্বাহ্ণ

উপজেলার ৪ নম্বর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডে বেচারাম কার্বারী পাড়ায় অবস্থিত হরিণছড়া উচ্চ বিদ্যালয়ে গ্রাম-পাড়াবাসীর অর্থ দিয়ে শিক্ষার্থীদের পড়ানো হয় বিনা বেতনে।

স্থানীয় পাহাড়ি পল্লীর গ্রামবাসীর উদ্যোগে ২০২২ সালে টিনের ছাদ ও বেড়া দিয়ে এটি তৈরি করা হয়। দুর্গম হরিণছড়া এলাকায় প্রাইমারি স্কুল থাকলেও নেই কোন মাধ্যমিক বিদ্যালয়। ঐ এলাকা হতে কাপ্তাই আসার দূরত্ব প্রায় ১৫ কি.মি.। আসতে হয় উঁচু-নিচু পাহাড় ডিঙ্গিয়ে নদী পথে। প্রাইমারি পাস করে মাধ্যমিক পর্যায়ে পড়ালেখা করার ইচ্ছা থাকলেও দূরত্বের কারণে তা হয়ে উঠে না। অনেকে প্রাইমারি পাস করার পর ঝরে পড়ে।

২৯ জন শিক্ষার্থী এবং ৬ জন শিক্ষক ও ১ জন অফিস সহায়ক দিয়ে শুরু হয় স্কুলের পাঠদান। চলতি বছরের জানুয়ারিতে ৬ষ্ঠ শ্রেণি হতে ১০ম শ্রেণি পর্যন্ত পাঠদান কার্যক্রম শুরু হয়। হরিণছড়া স্কুলের প্রধান শিক্ষক শিশির কান্তি তনচঞ্চ্যা জানান, স্কুলটি এমপিওভুক্ত হয় নাই। তাই আমরা এলাকার শিক্ষা বিস্তারের কথা চিন্তা করে বিনা বেতনে এখানে শিক্ষকতা করছি।

এখানকার অধিকাংশ জনগোষ্ঠী গরিব। তাই মাঝে মাঝে শিক্ষার্থীরা যৎসামান্য যা বেতন দেয়, তা দিয়ে আমরা চেয়ার টেবিল এবং প্রতিষ্ঠানের অন্যান্য খরচাদি বহন করি। স্কুলটি এমপিওভুক্তকরণের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি বসন্ত কুমার কার্বারি জানান, আমরা এলাকার শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সম্পূর্ণ স্থানীয় উদ্যোগে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করি। যেখানে এখনো পর্যন্ত শিক্ষকদের কোন বেতন আমরা দিতে পারি নাই।

৪ নম্বর কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, এখানে সরকারি দুইটা প্রাথমিক বিদ্যালয় আছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে এখানে কোন উচ্চ বিদ্যালয় ছিলো না। পরে এলাকাবাসীর উদ্যোগে আমরা অনেকদিন ধরে চেষ্টার ফলে ২০২৩ সালের জানুয়ারি থেকে এখানে বিদ্যালয়ের ক্লাস শুরু করেছি। দুর্গম অঞ্চলে শিক্ষা ব্যবস্থার কথা চিন্তা করে এই বিদ্যালয়টি এমপিওভুক্ত করার উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানাই।

উপজেলা নির্বাহী অফিসার রুমন দে জানান, উপজেলা প্রশাসনের পক্ষ হতে যাতে এই প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হতে পারে, সেজন্য সব ধরনের সহায়তা করা হবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট