চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

সংস্কারের ১৫ দিনের মাথায় ধসে পড়ল স্লুইসগেট

এম জাহেদ চৌধুরী, চকরিয়া-পেকুয়া

৩১ অক্টোবর, ২০২২ | ১০:৪৪ পূর্বাহ্ণ

সংস্কারের ১৫ দিনের মাথায় পেকুয়ার উজানটিয়া ইউনিয়নের একটি স্লুইসগেট ধসে পড়েছে। সিত্রাংয়ের প্রভাবে মাতামুহুরী নদীতে অতিরিক্ত জোয়ার হলে এটি ধসে পড়ে। এলাকাবাসীর অভিযোগ, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় স্লুইসগেটটি ঠেকসই হয়নি। এ কারণে ধসে পড়েছে। সরেজমিনে দেখা যায়, পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের ৬৪/বি পোল্ডারের ৫২ নম্বর স্লুইসগেটটির ভেতরের অংশের মাটি সরে গেছে। অন্তত সাতটি পাইপ স্লুইসগেট থেকে বের হয়ে গেছে। স্লুইসগেটের দুই পাশের বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে। জোয়ারের তোড়ে পুরো স্লুইসগেট ধসে পড়ে পানি চলাচল বন্ধ হয়ে গেছে।

 

স্থানীয় বাসিন্দারা বলেন, গত জুলাই মাসে ৫২ নম্বর স্লুইসগেটটি ভেঙে পড়ে। পরে বান্দরবান পানি উন্নয়ন বোর্ড জরুরি ভিত্তিতে বরাদ্ধ দিয়ে স্লুইসগেট সংস্কার কাজ শুরু করে। গত তিন মাস ধরে পানি আটকিয়ে সংস্কার কাজ করায় শত শত ঘর-বাড়ি ও মৎস্য ঘের পানিতে তলিয়ে যায়। ১৫ দিন আগে স্লুইসগেট সংস্কার শেষ করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু সংস্কারের ১৫ দিনের মাথায় গত বুধবার সিত্রাংয়ের প্রভাবে নদীতে পানি বৃদ্ধি পেলে ফের ভেঙে পড়ে স্লুইসগেটটি।

 

উজানটিয়ার ফকিরাপাড়ার বাসিন্দা হেলাল উদ্দিন (৪৫) বলেন, স্লুইসগেট সংস্কারে ৩৩টি ছোট পাইপ, ৫০০টি ইট, ১০০ বস্তা বালু ও পাঁচ বস্তা সিমেন্ট ব্যবহার করা হয়েছে মাত্র। যার কারণে সংস্কার কাজ খুবই নিম্নমানের হয়। স্থানীয় লোকজন অনিয়মের অভিযোগ তুলে সংস্কার কাজ বন্ধ করলে পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তারা মামলার হুমকি দেন স্থানীয়দের। এ কারণে স্থানীয় লোকজন সংস্কার কাজ নিয়ে আর মাথা ঘামায়নি। ঠিকই ১৫ দিনের মাথায় ধসে পড়েছে স্লুইসগেটটি।

 

উজানটিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান তোফাজ্জল করিম বলেন, পানি উন্নয়ন বোর্ডের বান্দরবানের আওতাধীন উজানটিয়ার এই স্লুইসগেটে খুবই নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহার করা হয়েছে। সংস্কার কাজ ২০ দিনও ঠেকেনি। এক কথায় এটা যেন বরাদ্ধ লুটের আয়োজন।

 

পাউবো বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরুপ চক্রবর্তী বলেন, এই কাজটি দ্রুত সময়ে করতে আয়েশা কনস্ট্রাকশন নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ দেয়া হয়েছিল। তারা সংস্কার কাজও সমাপ্ত করে। কিন্তু দুঃখের বিষয় নির্মাণের অল্প কদিনেই তা ধসে পড়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে নির্মাণে কত টাকা বরাদ্দ দেওয়া হয়েছে ও আয়েশা কনস্ট্রাকশনের নাম-ঠিকানা জানাতে অপারগতা প্রকাশ করেন পাউবোর এই কর্মকর্তা।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট