চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

দুর্গম কালাপাহাড়ে ভাগ্য বদলের স্বপ্ন দুই বন্ধুর

নিজস্ব সংবাদদাতা, দীঘিনালা

১১ জুন, ২০২২ | ৫:৪৫ অপরাহ্ণ

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার দুর্গম পাহাড়ে ভাগ্য বদলের স্বপ্ন বুনছেন অপরুশ চাকমা ও নিমু মগ নামের দুই বন্ধু। উপজেলা সদর থেকে আনুমানিক ৩০ কিলোমিটার দূরে কালা পাহাড়ের চূড়ায় দুই বন্ধু মিলে গড়ে তুলেছেন মিশ্র ফলের বাগান।

তাদের এই বাগানে রয়েছে আম, কাঁঠাল, লিচু, আনারস, মালটা, কমলা, লটকন, সবেদা, বরই, কলা ও আমলকিসহ হরেক রকম ফলের গাছ। তাছাড়াও বাগানের চারপাশ ঘিরে রয়েছে ঝাড়– ফুলের সমারোহ। ফুল আর ফলের সংমিশ্রণে গড়ে তোলা এই বাগান ঘিরে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন তারা।

মাত্র এক বছরের ব্যবধানে তাদের ভাগ্য বদলের পালে লেগেছে হাওয়া। পরিত্যক্ত ন্যাড়া পাহাড়ে মিশ্র ফল ও ঝাড়– ফুলের বাগান সৃজন করে বাজিমাত করেছেন এই দুই বন্ধু। পেশায় অপরুশ চাকমা শিক্ষক আর নিমু মগ ব্যবসায়ী। পেশাগত জীবনে দুই বন্ধু দুই মেরুর হলেও ন্যাড়া পাহাড়ে বাগান সৃজনে ঘটিয়েছেন তাদের অভিন্ন চেতনার বহিঃপ্রকাশ।

সম্পূর্ণ বাণিজ্যিক চিন্তা মাথায় নিয়ে গত বছর দীঘিনালা ও বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী দুর্গম কালা পাহাড়ের চূড়ায় গড়ে তুলেন মিশ্র এই ফলের বাগান। তাদের এই বাগান সৃজনে মোট খরচ হয়েছে ১৫ লাখ টাকা। সরেজমিন ঘুরে দেখা যায়, হরেক রকম ফলের পাশাপাশি তাদের এই বাগানে রয়েছে দেশি বিদেশি নানা প্রজাতির সুস্বাদু আম।

তারমধ্যে বারি-৪, কাটিমন, কিউযাই, ব্যানেনা ম্যাঙ্গো, বারোমাসি ও বার্মিজ আমের সংখ্যা সবচেয়ে বেশি। ফলনও হয়েছে ভাল। প্রতিটি গাছেই ঝুলে আছে থোকা থোকা আম। ফলনের ভারে নুয়ে পড়েছে ৩ ফুট থেকে ৫ ফুট উচ্চতার প্রতিটি আম গাছের ডালপালা।

ফলন ভালো হওয়ায় আগামী দুই বছরের মধ্যে বাগানে বিনিয়োগকৃত মূলধন উঠে আসবে বলে আশা করছেন তারা।  অপরুশ চাকমা জানান, একটু পরিশ্রম করলেই ন্যাড়া পাহাড়ের মাটিতে সোনার ফসল ফলানো সম্ভব। আমরা পরিশ্রম করেছি বলেই স্বার্থক হয়েছি। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহনেওয়াজ জানান, সারা দেশেই পাহাড়ে উৎপাদিত নানা প্রজাতির ফলের ব্যাপক চাহিদা রয়েছে। পাহাড়ে উৎপাদিত ফল ভেজালমুক্ত এবং সুস্বাদু। তাই সময়ের সাথে পাল্লা দিয়ে পাহাড়ে মিশ্র ফলের চাষাবাদ বাড়ছে। দুর্গম কালা পাহাড়ের চূড়ায় দুই বন্ধুর এই মিশ্র ফলের বাগান স্থানীয়দের মাঝে এ ধরনের বাগান সৃজনে উৎসাহ জোগাবে বলে জানান তিনি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট