চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

লঘুচাপ পরিণত হতে পারে ঘূর্ণিঝড়ে

নিজস্ব প্রতিবেদক

২০ অক্টোবর, ২০২২ | ১১:৩০ পূর্বাহ্ণ

২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি ক্রমে শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এবারের ঘূর্ণিঝড়ের নাম ‘সিত্রাং’ বলে জানায় আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আগামী দু’এক দিনের মধ্যে লঘুচাপটি ঘনীভূত হতে পারে।

 

আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ খুলনা, বরিশাল এ তিন বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : পশ্চিম/উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০-৪০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

 

তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

 

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজকে সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২৪ মিনিটে।

 

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় রাত ৩টা ২১ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ৯টা ২৪ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে দুপুর ৩টা ৫৮ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১০টা ২০ মিনিট। এছাড়া চট্টগ্রামের নদী বন্দরকে এক নম্বর নৌ সতর্কতা সংকেত দেখে যেতে বলেছে আবহাওয়া অফিস।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট