চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস, স্থায়ী হতে পারে আরও দুই তিনদিন

আবহাওয়া ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২২ | ১:০৪ অপরাহ্ণ

সাগরে সৃষ্ট নিম্নচাপটি ভারতের দিকে অগ্রসর হয়ে স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে আকাশে ঘন মেঘের সৃষ্টি হয়েছে। আর এর ফলে চট্টগ্রামসহ দেশের সবক’টি বিভাগের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, আবার কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি আরও দুই তিনদিন স্থায়ী হতে পারে।

 

পতেঙ্গা আবহাওয়া অফিসের পূর্বাভাস কর্মকর্তা মো. জহিরুল ইসলাম বলেন, ‘ভারতের দক্ষিণ মধ্য প্রদেশ এলাকায় অবস্থানরত স্থল নিন্মচাপটি আরো পশ্চিম উত্তর পশ্চিম দিয়ে অগ্রসর হয়ে আজ সকাল ৬টায় ভারতের দক্ষিণ মধ্য প্রদেশ ও এর পাশ্ববর্তী এলাকায় অবস্থান করছিল। এটি স্থলভাগের উপর দিয়ে আরো পশ্চিম উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘সমুদ্র বন্দরসমূহ উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এর প্রভাবে উপকূলীয় অঞ্চলসমূহে স্বাভাবিক জোয়ারের থেকে ১ থেকে ২ ফুট অধিক উচ্চতায় জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে মাছ ধরার ট্রলারসমূহকে পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।’

 

তিনি আরও বলেন, ‘এই বৃষ্টি আরও দুই তিনদিন স্থায়ী হতে পারে।’

 

এছাড়া পূর্ণিমা ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

 

এদিকে রাজশাহী, বগুড়া, পাবনা, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

 

 

পূর্বকোণ/পিআর /এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট