চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

যেমন থাকবে ঈদের আবহাওয়া

পূর্বকোণ ডেস্ক

৩০ মে, ২০১৯ | ৫:০১ অপরাহ্ণ

 

তাপপ্রবাহের কারণে গরমের তীব্রতায় হাঁসফাঁস করতে হচ্ছে শহরবাসীকে। তবে এই তীব্র গরম আগামী দুই-তিন দিনের মধ্যেই কিছুটা প্রশমিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা মনে করছেন, আগামী সপ্তাহে ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকায় বৃষ্টির দাপট থাকবে। চাঁদ দেখাসাপেক্ষে আগামী ৫ বা ৬ জুন ঈদুল ফিতর উদযাপিত হবে বাংলাদেশে। সে হিসাবে ঈদের সময় বৃষ্টি হবে বলেই ধারণা করা হচ্ছে।

বুধবার রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এর আগের দিন খুলনা ও যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল; রাজধানীতে ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ২৯ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। সে সময় প্রথম দফা তাপপ্রবাহ বয়ে যায়। চলতি মাসের শুরুতে আরেক দফা তাপদাহ ছিল।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, রবিবার থেকে এই তাপপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার নাগাদ তা অব্যাহত থাকবে। এরপর দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তাতে তাপপ্রবাহ কমে আসবে। তবে এ দফায় তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি হবে না।

ঈদের সময়ে বৃষ্টি থাকতে পারে জানিয়ে তিনি আরো বলেন, প্রাক বর্ষায় বৃষ্টি কম হলে তাপমাত্রা বেড়ে যায়। জুনের প্রথমার্ধে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু নিয়ে বর্ষার আগমন ঘটবে। সেক্ষেত্রে তাপপ্রবাহ কেটে যাওয়ার পর এবার ঈদের সময় রাজধানীসহ অনেক এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বুধবারও ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রাঙামাটি, মাইজদী কোর্ট, রাজশাহী, পাবনা, দিনাজপুর অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার ময়মনসিংহ, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম, রংপুর, রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় বৃষ্টি হতে পারে।

পূর্বকোণ/ তাশফিয়া

 

 

শেয়ার করুন