চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কোপা আমেরিকা: বুধবার সকালে আর্জেন্টিনা-চিলির লড়াই

অনলাইন ডেস্ক

২৫ জুন, ২০২৪ | ৬:০৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে এই মাঠেই চিলির বিপক্ষে টাইব্রেকারে স্বপ্নভঙ্গ হয়েছিল আর্জেন্টিনার। আরেকটি কোপার আসর বসেছে আমেরিকার মাটিতে। টুর্নামেন্টটির গ্রুপপর্বের ম্যাচে সেই মেটলাইফ স্টেডিয়ামে একই প্রতিপক্ষের বিপক্ষে নামছেন লিওনেল মেসিরা। 

 

তবে এখন আর অতীত ইতিহাস মনে রাখতে চান না আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। বিশ্বকাপজয়ী এই কোচ মনে করেন, এরই মধ্যে অনেক কিছু বদলে গেছে। আর্জেন্টিনা এখন বিশ্ব চ‍্যাম্পিয়ন।

 

২০১৫ সালে আর্জেন্টিনাকে হারিয়েই নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোপার স্বাদ পেয়েছিল চিলি। পরের বছরও তাদের হারিয়ে শিরোপা উৎসব করে লাতিন দেশটি। বাংলাদেশ সময় বুধবার ‘এ’ গ্রুপের ম‍্যাচে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। সকাল সাতটায় শুরু হবে ম্যাচটি।নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে ২-০ গোলে হারিয়ে শুভসূচনা পেয়েছে কোপার ইতিহাসে ১৫ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। চিলির বিপক্ষে নামার আগে দলটির বর্তমান কোচ লিওনেল স্ক্যালোনি বলেন, ২০১৬ সালের ফাইনালে কোনো কিছুই এখন আর অবশিষ্ট নাই। আমরা যেমন এখন বিশ্ব চ‍্যাম্পিয়ন। গত ম‍্যাচের আগে বলেছিলাম, এটা এখন শেষ হয়ে গেছে। ফুটবল এমনই।’

 

আরও যোগ করেন, ‘সময় এগিয়ে যায়, চাকা ঘুরতে থাকে। বল কখনও থামে না আর সত‍্যিই কোনো কিছু রেখে যায় না। সব কিছুই ইতিহাস। অতীতে ফিরে যাওয়ার কোনো অর্থ নাই।’

 

এদিকে চিলির কোচ হিসেবে এ বছরের শুরুতে দলটির দায়িত্ব নিয়েছেন আর্জেন্টিনার রিকার্ডো গারেকা। স্বদেশের বিপক্ষে জয় পেতে উন্মুখ হয়ে আছেন তিনি। রিকার্ডো বলেন, আর্জেন্টিনার বিপক্ষে খেলা আমার জন্য একটা দারুণ বিষয়। আর্জেন্টিনার বিপক্ষে তিনি জয়ের জন্য উম্মুখ হয়ে আছেন। তাছাড়া দলটি তার অধীনে এখনো জয় পায়নি। চার ম্যাচের দুটোতে ড্র করেছে, দুই ম্যাচে হেরেছে। তিনি বলেন, আর্জেন্টিনার বিপক্ষে খেলা সবসময়ের জন্য একটা চ্যালেঞ্জ। আমি এখন পুরোপুরিভাবে চিলির জাতীয় দলের ওপর মনোযোগ রাখছি। তবে আর্জেন্টিনা সবসময় বিশেষ একটা দল।

 

চিলির কাছে পরপর দুইবার শিরোপার স্বপ্নভঙ্গের পর ২০১৯ সালে কোপার ট্রফির স্বাদ পায় আর্জেন্টিনা। দীর্ঘখরা কাটিয়ে কোপার শিরোপা জিততেই যেন বদলে যায় আর্জেন্টিনা। তিন যুগের বিশ্বকাপ শিরোপার আক্ষেপ ঘুচিয়ে কাতারের মাটিতে অনুষ্ঠিত ২০২২ ফুটবল বিশ্বকাপের সোনালী ট্রফি জিতেছে মেসি বাহিনী। 

 

অনলাইনে যেভাবে দেখবেন

বৈশ্বিক টুর্নামেন্ট লাইভ দেখা নিয়ে অনেক সময়ই বিড়ম্বনায় পড়তে হয় সমর্থকদের। তবে স্বস্তির খবর হচ্ছে, বাংলাদেশি বেসরকারি টেলিভিশন চ্যানেলে দেখা যাবে কোপার মহারণ। জানা গেছে, বাংলাদেশে খেলা দেখা যাবে স্পোর্টস ভিত্তিক চ্যানেল টি-স্পোর্টসে।

 

এ ছাড়া অনলাইনে টি-স্পোর্টস অ্যাপেও দেখা যাবে খেলা। আর ভারতে সনি ওয়ান, সনি ওয়ান এইচডি, সনি টু, সনি টু এইচডি, সনি লিভ অ্যাপে খেলা উপভোগ করা যাবে।

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট