চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

গ্রুপ সেরা দক্ষিণ আফ্রিকা

নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করতে চায় বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

১৬ জুন, ২০২৪ | ১২:০০ অপরাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে গতকাল সকালে নেপালকে ১ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। টানা চার জয়ে গ্রুপ ‘ডি’র সেরা প্রোটিয়ারা।

 

গ্রুপে সুপার এইটের লড়াইয়ে এখন টিকে আছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। সোমবার (১৭ জুন) ভোর সাড়ে পাঁচটায় নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। নেপালের বিপক্ষে জয় দিয়েই সুপার এইট নিশ্চিত করতে চায় টাইগাররা।

 

প্রতিযোগিতায় টিকে থাকা নেদারল্যান্ডসেরও ক্ষীণ সম্ভাবনা আছে। কাল সকাল সাড়ে ছয়টায় তারা নামবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া শ্রীলঙ্কার বিপক্ষে। ডাচদের সুপার এইটে যেতে হলে এই ম্যাচে তাদের বড় ব্যবধানে জিততে হবে এবং বাংলাদেশ নেপালের কাছে বড় ব্যবধানে হারতে হবে।

 

দুটি ম্যাচের যেকোন একটি পরিত্যক্ত হলে সুপার এইটে চলে যাবে টাইগাররা। কারণ ৩ ম্যাচে বাংলাদেশের সংগ্রহ ৪ এবং সমান ম্যাচে নেদারল্যান্ডসের সংগ্রহ ২। এখন বাংলাদেশের রান রেট ০.৪৭৮ এবং নেদারল্যান্ডসের রান রেট -০.৪০৮। তাই নেপালের কাছে হারলেও ব্যবধানটা যেন বড় না হয় সেদিকে খেয়াল রাখতে হবে বাংলাদেশকে।

 

২০০৭ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপেই সুপার এইটে উঠেছিল বাংলাদেশ। এরপর আর কোন আসরেই প্রথম রাউন্ডের বাধা টপকাতে পারেনি টাইগাররা। দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সুপার এইটে খেলার সুবর্ণ সুযোগ এখন বাংলাদেশের সামনে।

 

১৭ জুন বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। এদিন নেপালের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ঈদের দিন নেপালের বিপক্ষে জয়ের স্বাদ নিয়ে দেশের মানুষের মুখে হাসি ফোটাতে চান দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

 

নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৬ বলে ম্যাচজয়ী অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলা সাকিব বলেন, নেপালের বিপক্ষে ম্যাচটি গুরুত্বপূর্ণ। জিতলেই আমরা দ্বিতীয় রাউন্ডে। আমাদের জন্য অনেক বড় অর্জন হবে। স্বাভাবিকভাবেই আমরা মুখিয়ে আছি সামনের ম্যাচের জন্য। আশা করি ঈদের দিনে আমরা মানুষের মুখে হাসি ফোটাতে পারবো।

 

নেদারল্যান্ডসের কাছে ৬ উইকেটে হেরে বিশ্বকাপ শুরু করে নেপাল। শ্রীলঙ্কার বিপক্ষে তাদের পরের ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। তবে তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত লড়াইয়ের পর মাত্র ১ রানে হেরে যায় নেপাল। ৩ ম্যাচ খেলে এখনও জয়ের স্বাদ না পাওয়া নেপাল শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় তুলে নিয়ে বিশ্বকাপ শেষ করতে চায়।

 

নেপালের অধিনায়ক রোহিত পাউডেল বলেন, এবারের বিশ্বকাপে আমরা এখন পর্যন্ত ভালো খেলতে পারিনি। তবে শেষ ম্যাচটা জয় দিয়ে শেষ করতে চাই। বাংলাদেশ শক্তিশালী প্রতিপক্ষ। সুপার এইট নিশ্চিত করতেই জয়ের জন্য মরিয়া থাকবে তারা। তবে আমরা শেষ ম্যাচে নিজেদের সেরা পারফরমেন্স দেখাতে মুখিয়ে আছি।

 

এখন পর্যন্ত একবার আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নেপাল। সেটি ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেবার প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’র ম্যাচে নেপালকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছিল টাইগাররা।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন