চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

টাইগারদের সামনে আজ নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক

১৩ জুন, ২০২৪ | ১১:৪৪ পূর্বাহ্ণ

জয়ের ধারায় ফেরার লক্ষ্যে আজ ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিসেন্টে টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ। সুপার এইটের আশা বাঁচিয়ে রাখতে হলে নেদারল্যান্ডসের বিপক্ষে অবশ্যই জয় পেতে হবে টাইগারদের। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টিভি ও স্টার স্পোর্টস।

 

 

শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল টাইগাররা। কিন্তু নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে মাত্র ৪ রানের হারে হৃদয় ভাঙে হৃদয়-মাহমুদউল্লাহদের। তৃতীয় ম্যাচে আজ নেদারল্যান্ডসকে বাধা টপকে সুপার এইটের আশা উজ্জ্বল করতে চায় বাংলাদেশ।

 

গতকাল নেপাল ও শ্রীলঙ্কার ম্যাচ পরিত্যক্ত হওয়ায় গ্রুপ ‘ডি’ এ টানা তিন ম্যাচ জয়ী দক্ষিণ আফ্রিকার সুপার এইট নিশ্চিত হয়ে গেছে। লঙ্কানদের সুপার এইটে ওঠার সম্ভাবনা এখন শুধু গাণিতিক হিসাব নিকাশেই। তাই সুপার এইটে ওঠার লড়াইটা এখন নেদারল্যান্ডস ও বাংলাদেশের মধ্যেই। গ্রুপের আরেক দল নেপালের ভালো সুযোগ থাকলেও প্রতিপক্ষ বিচারে কাজটা অনেক কঠিন।

 

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের চেয়ে এগিয়ে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে নেদারল্যান্ডসকে দু’বার হারিয়েছে টাইগাররা। ২০১৬ সালে ধর্মশালায় এবং ২০২২ সালে হোবার্টে ডাচদের বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে চারবারের দেখায় ডাচদের বিপক্ষে তিনটিতেই জিতেছে টাইগাররা। তবে ভারতে অনুষ্ঠিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের কাছে অবশ্য ৮৭ রানের হারের লজ্জা পেয়েছিল বাংলাদেশ। ঐ হারের কারণে সমালোচনার মুখে পড়েছিলো টাইগাররা। তাই এবার নেদারল্যান্ডস ম্যাচের আগে বেশ সতর্ক শান্ত বাহিনী।

 

 

বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিব বলেন, ‘নেদারল্যান্ডসের কাছে আমরা যে ম্যাচে হেরেছিলাম, সেটি এখন অতীত। ঐটা ছিল ওয়ানডে ফরম্যাট। কিন্তু এটা ক্রিকেটের ভিন্ন ফরম্যাট।’

 

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে হৃদয় বিদারক হারের পরও আমরা দল হিসেবে খুব ভালো অবস্থায় আছি। আমাদের হাতে দু’টি ম্যাচ আছে, ঐ দুই ম্যাচ জিততে হবে আমাদের। আমরা আত্মবিশ্বাসী, ঐ দুই দলকে আমরা হারাতে পারব।’

 

 

বাংলাদেশ দলের চিন্তার কারণ টপ অর্ডারের ব্যর্থতা, সেই সঙ্গে দলের সব থেকে নির্ভরযোগ্য ক্রিকেটার সাকিব আল হাসানের ছন্দে না থাকা। তবে গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি ফর্মে ফিরে পাবেন বলেই প্রত্যাশা টাইগার শিবিরে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট