চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

এশিয়ার শ্রেষ্ঠত্বে নজর ভারত-শ্রীলঙ্কার

প্রেমাদাসায় ফাইনাল আজ, রয়েছে বৃষ্টির শঙ্কা

স্পোর্টস ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০২৩ | ১২:২৬ অপরাহ্ণ

এশিয়া কাপের ফাইনালে আজ মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা। আসন্ন বিশ্বকাপে আত্মবিশ্বাসের রসদ পেতে এবং এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পড়তে মরিয়া ভারত ও শ্রীলঙ্কা। আজকের ম্যাচটি শুরু হবে বিকাল ৩.৩০টায়। জিটিভির সাথে টি স্পোর্টস ও স্টার স্পোর্টস এশিয়া কাপের ফাইনাল সরাসরি সম্প্রচার করবে।

 

এদিকে আজকের ফাইনালেও রয়েছে বৃষ্টির আশঙ্কা। এবারের এশিয়া কাপে প্রায় প্রতি ম্যাচেই হানা দিয়েছে বৃষ্টি। আজকের ফাইনাল যদি বৃষ্টিতে ভেসে যায়, তবে কে হবে চ্যাম্পিয়ন? আছে কি কোনো রিজার্ভ ডে? এমন নানা প্রশ্ন উঁকি দিচ্ছে ভক্ত-সমর্থকদের মনে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ভারত-শ্রীলঙ্কা ফাইনালে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৮০ থেকে ৯০ শতাংশ। বেলা ১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে নিয়ম অনুযায়ী, কার্টেল ওভারে অন্তত ২০ ওভারের খেলা হবে। সোমবার থাকছে রিজার্ভ ডে। আর রিজার্ভ ডেতেও খেলা না হলে দুই দলকেই যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হবে।

 

টুর্নামেন্টে শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে দুর্ধর্ষ পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে পৌঁছেছে শ্রীলঙ্কা। অন্যদিকে সুপার ফোরে নিয়মরক্ষার শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হারলেও এশিয়া কাপে ভারতীয় দলও রয়েছে অসাধারণ ফর্মে। বিশেষ করে টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপ রয়েছে দুরন্ত ফর্মে। সুপার ফোরে এই শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতীয় দল জিতলেও, লংকান স্পিন আক্রমণ কিন্তু ভারতীয় ব্যাটিং লাইনআপকে বেশ সমস্যায় ফেলেছিল। শ্রীলঙ্কার দুনিথ ওয়েল্লালাগে একাই ধসিয়ে দিয়েছিল ভারতীয় দলের ব্যাটিং লাইনআপ। ফাইনালের মঞ্চেও শ্রীলংকার তুরুপের তাস হতে পারে এই বোলার।

 

এশিয়া কাপ ক্রিকেটে সবচেয়ে বেশি সাতবার শিরোপা জিতেছে ভারত। অন্যদিকে আসরের বর্তমান চ্যাম্পিয়ন লঙ্কানরা এই পর্যন্ত ছয়বার শিরোপা জিতেছে। এশিয়া কাপে ভারত এবং শ্রীলঙ্কা মোট ২২ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে সমান ১১ বার করে জিতেছে ভারত এবং শ্রীলঙ্কা। ওয়ানডেতে দুই দেশের মুখোমুখি হওয়া মোট ১৬৬টি ম্যাচের মধ্যে ভারত ৯৭টি এবং শ্রীলঙ্কা ৫৭টিতে জিতেছে। ১২টি ম্যাচে জয়-পরাজয় নির্ধারিত হয়নি।

 

ফাইনালের আগের দিন ঐচ্ছিক অনুশীলন থাকায় ভারতীয় দলের সব খেলোয়াড় মাঠে যাননি। হোটেলেই জিম অনুশীলন করে নিজেদের প্রস্তুতি নিয়েছে ভারত। রণকৌশলও ঠিক করে নিয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করাই ভারতের লক্ষ্য। এদিকে শ্রীলঙ্কান স্পিনার মহেশ থিকশানা হ্যামস্ট্রিং ইনজুরির কারণে এশিয়া কাপের ফাইনালে খেলতে পারবেন না। সুপার ফোর পর্বে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তিনি চোটে পড়েন। ফাইনালের আগে থিকশানার পরিবর্তে ডানহাতি অফব্রেক বোলার সাহান আরাচিগেকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

এদিকে, ভারত দলেও দেখা দিয়েছে চোট সমস্যা। বাংলাদেশের বিপক্ষে শুক্রবার সুপার ফোরের ম্যাচে ফিল্ডারের ছোড়া বল অক্ষর প্যাটেলের কবজিতে আঘাত হানে। এ সময় জায়গাটি কিছুটা ফুলে যায়। ফাইনালের আগে তাকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হতে পারে। অক্ষরের ব্যাকআপ ক্রিকেটার হিসেবে আজ ভারতের প্রথম একাদশে দেখা যেতে পারে ওয়াশিংটন সুন্দরকে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট