চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মেসির ফ্রি কিকে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার শুভ সূচনা

অনলাইন ডেস্ক

৮ সেপ্টেম্বর, ২০২৩ | ১১:৪৮ পূর্বাহ্ণ

২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার গোলের খাতা খুললেন লিওনেল মেসি। বুয়েনস এইরেসে আজ বাংলাদেশ সময় সকালে ইকুয়েডরের মুখোমুখি হয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করে আর্জেন্টিনা। লিওনেল মেসির গোলে ১-০ ব্যবধানের জয়ে শুভসূচনা করেছে গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৭৮ মিনিটে ফ্রি কিক থেকে গোলটি করেন মেসি।

ইকুয়েডরের মিডফিল্ডার ময়জেস কাইসেদো ৭৭ মিনিটে নিজেদের বক্সের সামনে লাওতারো মার্তিনেজকে ফাউল করলে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। প্রায় ২০ গজ দূর থেকে মেসির বাঁকানো ফ্রি কিকটি ইকুয়েডরের গোলকিপার এরনান গ্যালিন্দেজ চোখের সামনে দিয়ে জালে জড়াতে দেখেছেন। তাঁর ডান দিকের পোস্ট ঘেঁষে বল এতটাই নিখুঁতভাবে জালে জড়িয়েছে যে গ্যালিন্দেজ ঝাঁপ দেওয়ার জন্য একটু নড়লেও কোন জাদুবলে যেন বিবশ হয়ে গিয়েছিলেন!

দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে এর আগে সবশেষ কোনো ম্যাচে ফ্রি কিক থেকে একমাত্র গোলটি হয়েছিল ১৬ বছর আগে। ২০০৭ সালে ভেনেজুয়েলার বিপক্ষে গোলটি করেছিলেন কলম্বিয়ার রুবেন দারিও বাস্তোস। বিশ্বকাপ বাছাইপর্বের ইতিহাসে ম্যাচে প্রথম গোল করায় নিজের রেকর্ডটাও আরেকটু এগিয়ে নিলেন মেসি। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এ নিয়ে ১৪ বার প্রথম গোল করলেন মেসি। আগের রেকর্ডটি গুয়েতেমালার সাবেক স্ট্রাইকার কার্লোস রুইজের। বিশ্বকাপ বাছাইপর্বে এ নিয়ে টানা ২২ ম্যাচ অপরাজিত রইল আর্জেন্টিনা।

গোটা ম্যাচে বল দখলে রেখে ইকুয়েডরের ওপর আধিপত্য দেখিয়েছে আর্জেন্টিনা। কিন্তু আক্রমণে সেভাবে সুবিধা করতে পারেনি। ফিনিশিং সমস্যায় ভুগেছে। ৭০ মিনিটে যেমন রদ্রিগো দি পল ও মেসি নিজেদের মধ্যে বল আদান–প্রদান করে ইকুয়েডরের কয়েকজন ডিফেন্ডারকে পেছনে ফেলে গোলের সুযোগ তৈরি করেছিলেন। কিন্তু মেসির শট রুখে দেন গ্যালিন্দেজ। তখন পর্যন্ত মনে হচ্ছিল ম্যাচটা বোধ হয় ড্রয়ের দিকেই যাচ্ছে।

কিন্তু মেসি–জাদুতে গত ডিসেম্বরে কাতার বিশ্বকাপ জয়ের পর টানা পঞ্চম ম্যাচেও জয় তুলে নিল আর্জেন্টিনা। এই পাঁচ ম্যাচে ‘ক্লিন শিট’ও ধরে রেখেছে লিওনেল স্কালোনির দল। এ ৫ ম্যাচে ১৪ গোল করেছে আর্জেন্টিনা। আর দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে গোল করায় লুইস সুয়ারেজের রেকর্ডও ছুঁয়েছেন মেসি। এই মহাদেশের বাছাইপর্বে এত দিন সর্বোচ্চ গোলের রেকর্ডটি একার দখলে রেখেছিলেন উরুগুয়ে তারকা (২৯)। ইকুয়েডরের বিপক্ষে গোল করে নিজের বন্ধুর গড়া রেকর্ডে ভাগ বসালেন মেসি।

আর্জেন্টিনা প্রথম গোলের সুযোগ পেয়েছে ম্যাচের ১৬ মিনিটে। বক্সের এক কোনায় বল পেয়েছিলেন মেসি। কিন্তু শটটা ঠিকমতো নিতে পারেননি। পোস্টের বাইরে দিয়ে বল মারেন। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিটখানেক আগে ইকুয়েডরের পোস্টে বল মারেন লাওতারো মার্তিনেজ। গোটা ম্যাচে দুর্দান্ত খেলা রদ্রিগো দি পলের একটি শটও রুখে দেন গ্যালিন্দেজ।

বুধবার লা পাজে নিজেদের দ্বিতীয় ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট