চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

শ্রীলঙ্কার মুখোমুখি আজ টাইগাররা

এশিয়া কাপ ২০২৩

স্পোর্টস ডেস্ক

৩১ আগস্ট, ২০২৩ | ১২:৫৪ অপরাহ্ণ

পাকিস্তান ও নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে গতকাল পর্দা উঠেছে এশিয়া কাপ ক্রিকেটের। আসরে আজই মাঠে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ শ্রীলংকা। শ্রীলংকার ক্যান্ডিতে ম্যাচটি শুরু হবে বিকাল ৩.৩০টায়। সরাসরি দেখা যাবে টি স্পোর্টস ও স্টার স্পোর্টস ১-এ।

 

এশিয়া কাপ ঘিরে গত ক’মাস ধরে বেশ নাটকীয় পরিস্থিতি থাকলেও বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ দল ছিল নিয়মিত অনুশীলনে। যদিও এর মাঝে আফগান সিরিজে তামিম ইকবালের অধিনায়কত্ব ছেড়ে দেয়া মাহমুদউল্লাহ রিয়াদের দলে জায়গা না পাওয়া ও অধিনায়ক হিসাবে সাকিব আল হাসানের ফিরে আসা ছিল আলোচনায়। এর মধ্যে গতকাল আবার যুক্ত হলেন এনামুল হক বিজয়। নিয়মিত ওপেনার লিটন দাস জ্বরে ভোগায় তার জায়গায় ইতিমধ্যে শ্রীলংকায় পৌছেছেন এনামুল। আজ তিনি একাদশে থাকবেন কিনা, নিশ্চিত নয়।

 

এদিকে আজকের ম্যাচকে সামনে রেখে গতকাল ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে একই সময়ে অনুশীলন করেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা দু’দল। একই সময়ে হওয়ায় দুই দলকে ভাগাভাগি করে ব্যবহার করতে হয়েছে মাঠ ও আউটার নেট ফ্যাসিলিটিজ। মূল মাঠের সেন্টার উইকেটে একদিকে লঙ্কানরা, আরেকদিকে বাংলাদেশ। আউটার নেটে একই সময়ে চারটি নেটের দুটোতে দেখা গেছে লঙ্কান ব্যাটারদের, অন্য দুটোতে সাকিবদের। নেটের স্বল্পতায় স্পিন বোলিং খেলার অনুশীলন একই নেটে করেছেন মুশফিক ও সাকিব। মুশফিক কিছু বল খেলে বেরিয়ে সাকিবকে সুযোগ করে দিয়ে অপেক্ষায় থেকেছেন, কিছুক্ষণ খেলে সাকিবও আবার ব্যাটিং করতে দিয়েছেন মুশফিককে।

 

এভাবে তাদের পালা করে স্পিন অনুশীলনে নেটে বোলিং করেছেন হেড কোচ চন্দিকা হাতুরাসিংহে ও স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথও। আজকের ম্যাচে সাম্প্রতিক ওয়ানডে ফর্মে শ্রীলঙ্কার চেয়ে খানিকটা এগিয়ে থাকতে পারে বাংলাদেশ। যদিও অধিনায়ক সাকিব দুই দলের শক্তি ও দুর্বলতাকে একই কাতারে রাখছেন। আজ নিজেদের সব বিভাগের কাছে থেকেই সেরা পারফরম্যান্স চান সাকিব। নির্দিষ্ট কোন বিভাগের উপর নির্ভর করে থাকতে চান না বাংলাদেশের অধিনায়ক।

 

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে সাকিব বলেন, ‘আসলে আমি একটা বিভাগের উপর নির্ভর করে জিততে চাই না। আমার কাছে মনে হয় আমরা যদি প্রতিটি বিভাগেই ভালো খেলি সেটা পেস বোলিং আক্রমণ হতে পারে, স্পিনার, ব্যাটার, ফিল্ডার হতে পারে। এই চারটা জায়গাতে যদি আমরা ভাল খেলি তাহলে আমাদের জেতার সম্ভাবনা বেশি থাকবে। এবং আমরা ওটাই করার চেষ্টা করব, অলরাউন্ড ক্রিকেট খেলতে চাই। এমনটা না যে শুধু পেস বোলাররা আমাদের জিতিয়ে দেবে কিংবা শুধু ব্যাটাররা জিতিয়ে দেবে এটা না। আমরা চাই সবদিক থেকে ওদের চেয়ে ভালো খেলে জিতব।’

 

চোটের কারণে শ্রীলঙ্কার এশিয়া কাপের দলে নেই ওয়ানিন্দু হাসারাঙ্গা। পেস ইউনিটের গুরুত্বপূর্ণ সদস্য হলেও চোটের কারণে নেই তিন পেসার দিলশান মাদুশঙ্কা, দুশমন্থ চামিরা ও লাহিরু কুমারা। ফলে খানিকটা অনভিজ্ঞ বোলিং ইউনিট নিয়ে এশিয়া কাপ খেলতে নামবে শ্রীলঙ্কা। এদিকে চোটের কারণে বাংলাদেশের দলে নেই ইবাদত হোসেন। তবুও তাসকিন আহমেদ, হাসান মাহমুদ এবং মুস্তাফিজুর রহমানদের নিয়ে গড়া বোলিং ইউনিট শ্রীলঙ্কার চেয়ে ঢের এগিয়ে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট