চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

রাতে ঢাকায় আসছে বিশ্বকাপ ট্রফি, কোথায়-কীভাবে দেখবেন

অনলাইন ডেস্ক

৬ আগস্ট, ২০২৩ | ৪:১২ অপরাহ্ণ

চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ভারতে বসছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। টুর্নামেন্টের আগে নিয়মানুযায়ী বিশ্ব ভ্রমণে বের হয়েছে ট্রফি। সেই বিশ্ব ভ্রমণের অংশ হিসেবে এবার বাংলাদেশেও আসছে এই ট্রফি। আজ রবিবার (৬ আগস্ট) দিনগত রাতে ট্রফিটি ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। স্বপ্নের এই ট্রফি বরণে প্রস্তুত বাংলাদেশ।

জানা গেছে, বিসিবির একটি প্রতিনিধি দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাকবে ট্রফি নিয়ে আগত অতিথিদের স্বাগত জানাতে। তিনদিন ঢাকায় থাকবে ওয়ানডে বিশ্বকাপের ট্রফিটি। ভারত থেকে যাত্রা শুরু করেছিল বিশ্বকাপ ট্রফি। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কা ঘুরে বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে। ট্রফি প্রদর্শনের জন্য তিনটি জায়গা নির্ধারণ করা হয়েছে।

বিসিবি থেকে আরও জানা গেছে, প্রথমে পদ্মা সেতুতে ছবি তোলার জন্য নেওয়া হবে ট্রফি। সেখানে দুপুর ৩টা পর্যন্ত মাওয়া প্রান্তে রাখা হবে ট্রফি। এরপর ট্রফি নিয়ে যাওয়া হবে রাজধানীর একটি হোটেলে। যদিও ২০১৯ বিশ্বকাপের সময় ট্রফি নেওয়া হয়েছিল জাতীয় সংসদ ভবনে।

দ্বিতীয়দিন বুধবার (৮ আগস্ট) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে নেওয়া হবে ট্রফি। ক্রিকেটার, বিসিবি পরিচালক, বিসিবির কর্মকর্তা-কর্মচারী, ক্রিকেট সংগঠক ও ক্রীড়া সাংবাদিকদের ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ দেওয়া হবে। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ট্রফি থাকবে স্টেডিয়ামে।

শেষ দিন বুধবার (৯ আগস্ট) ঢাকার বসুন্ধরা শপিং কমপ্লেক্সে সর্বসাধারণের জন্য ট্রফি প্রদর্শন করা হবে। একটা নির্দিষ্ট দূরত্ব থেকে ভক্তরা ছবি তুলতে পারবেন। এজন্য কোনো টিকিট লাগবে না। সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রফি দেখার সুযোগ পাবেন ভক্তরা। এরপর বাংলাদেশে থেকে ট্রফি যাবে কুয়েতে।

বিশ্বকাপ ট্রফি দেখে ক্রিকেটাররা অনুপ্রাণিত হবে বলে মনে করেন বিসিবির সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমাদের যারা এখন জাতীয় দলে আছে বা থাকবেন, তারা সবাই কিন্তু এর আগেও আমাদের ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। আমার মনে হয়, আগেও তাদের এই অভিজ্ঞতা হয়েছে। তবু এই বছর যারা প্রথম বিশ্বকাপে অংশ নেবে, তাদের জন্য একটা বাড়তি রোমাঞ্চ তো থাকবেই।’

গত ২৭ জুন বিশ্বকাপের চিরায়ত ট্রফিটি ভূপৃষ্ঠ থেকে এক লাখ ২০ হাজার ফুট উচ্চতায় মহাশূন্যে উন্মোচন করে নামানো হয় আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। এরপর সেই ট্রফিটি বিশ্ব ভ্রমণ শুরু করে। ৪ সেপ্টেম্বর ফের ভারতে শেষ হবে ট্রফির এই যাত্রা। আইসিসি জানায়, এবার সবচেয়ে বেশি ১৮টি দেশে ভ্রমণ করছে বিশ্বকাপ ট্রফি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট