চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

চ্যাম্পিয়ন হয়ে আর্জেন্টিনার ‘আক্রমণাত্মক আচরণ’, ফিফার তদন্ত শুরু

স্পোর্টস ডেস্ক

১৪ জানুয়ারি, ২০২৩ | ৭:৩০ অপরাহ্ণ

এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে ‘আক্রমণাত্মক আচরণে’র অভিযোগে আর্জেন্টিনা ফুটবল দলের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সংবাদ সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।

এক প্রতিবেদনে বলা হয়, আর্জেন্টিনা দল ‘আক্রমণাত্মক আচরণ ও ফেয়ার প্লের নীতিমালা লঙ্ঘন’ এবং ‘খেলোয়াড় ও অফিশিয়ালদের বাজে আচরণ’–সম্পর্কিত বিধিমালা ভেঙেছে বলে মনে করছে ফিফা। এজন্য ডিসিপ্লিনারি বিধির ১১ ও ১২তম ধারা ধরে তদন্ত শুরু করেছে ফিফা। গত ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের ফাইনালে অতিরিক্ত সময় পর্যন্ত ৩-৩ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা ও ফ্রান্স। টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। তবে তদন্ত হবে দেশটির ফুটবল ফেডারেশনের (এএফএ) বিরুদ্ধেও। তাদের বিরুদ্ধে মিডিয়া ও মার্কেটিং নীতিমালা ভঙ্গের অভিযোগ রয়েছে। ফিফা মনে করে, ফাইনালে ডিসিপ্লিনারি নীতিমালার ৪৪তম ধারা ভেঙেছে এএফএ।

 

বিশ্বকাপের ফাইনাল জয়ের পর আনন্দে ভেসে গিয়েছিল আর্জেন্টিনা দল। তিন যুগ পর বিশ্বকাপ জয় বলেই হয়তো আর্জেন্টিনা দলের উদ্‌যাপন ছিল বাঁধভাঙা। টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার (গোল্ডেন গ্লাভস) জয়ের পর সেটি হাতে নিয়ে অশ্লীল ভঙ্গি করেন আর্জেন্টিনা দলের গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। ড্রেসিংরুমে ফ্রান্সের স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেকে নিয়েও মজা করে আর্জেন্টিনা দল। দেশে ফেরার পরও এমবাপ্পেকে খোঁচানো থামাননি মার্তিনেজ। ছাদখোলা বাসে শোভাযাত্রার সময়ও এমবাপ্পেকে নিয়ে বিদ্রূপ করেন আর্জেন্টিনা দলের এই গোলকিপার।

ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) এমন উদ্‌যাপনের প্রতিবাদ জানিয়ে চিঠিও পাঠিয়েছিল আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনে (এএফএ)। সংস্থাটির মতে, এমবাপ্পেকে খুঁচিয়ে মার্তিনেজদের উদ্‌যাপন ‘অস্বাভাবিক’।

 

এদিকে, ক্রোয়েশিয়া ফুটবল দল এবং ইকুয়েডর, মেক্সিকো ও সার্বিয়ান ফুটবল ফেডারেশনের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে ফিফা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ শেষে ক্রোয়েশিয়ার ফুটবলারদের গাওয়া গানের কারণে সম্ভাব্য ‘বৈষম্য’ ও ‘ম্যাচের শৃঙ্খলা ও নিরাপত্তাভঙ্গ’ বিধিতে তদন্ত করা হচ্ছে। এছাড়া, আচরণবিধি ভাঙায় মেক্সিকান ফুটবল ফেডারেশনকে ১ লাখ সুইস ফ্রাঁ, ইকুয়েডর ফুটবল ফেডারেশনকে ২০ হাজার সুইস ফ্রাঁ এবং সার্বিয়ান ফুটবল ফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করা হয়েছে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট