চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি ফ্রান্স ও ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর, ২০২২ | ১:১০ অপরাহ্ণ

কাতার বিশ্বকাপের সেমিফাইনালের দুই দিল নির্ধারিত হয়ে গেছে গতকাল রাতে। আজ শেষ চারে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে মরক্কো-পর্তুগাল এবং ইংল্যান্ড-ফ্রান্স। বাংলাদেশ সময় রাত ১টায় ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স।

 

কাতার বিশ্বকাপে দুটি দলই এ পর্যন্ত মাঠে দারুণ নৈপুণ্য প্রদর্শন করেছে। এনিয়ে গত সাতটি আসরের পাঁচটিতেই ফ্রান্স কোয়ার্টার ফাইনালে খেলছে। এর মধ্যে রয়েছে শেষ তিনটি বিশ্বকাপ। দিদিয়ের দেশমের দল শেষ ১০টি নক আউট পর্বের আটটিতেই উয়েফা দলের বিপক্ষে জয় নিশ্চিত করেছে। কিন্তু এখনো সমালোচকদের মুখ বন্ধ করতে পারেনি। কাতার বিশ্বকাপে এখনো পর্যন্ত কোন ম্যাচে গোল হজম না করে মাঠ ত্যাগ করেনি ফ্রান্স।

 

এর আগে ১৯৬৬ ও ১৯৮২ বিশ্বকাপে ইংল্যান্ডের সাথে দুটি ম্যাচেই পরাজিত হয়েছে ফরাসিরা। কিন্তু অতি সাম্প্রতিক ইতিহাস থ্রি লায়ন্সদের পক্ষে নেই। শেষ আটটি ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাত্র একটিতে জয়ী হয়েছে ইংল্যান্ড। ব্যক্তিগত কারণে ইংল্যান্ড ফিরে যাওয়ায় রহিম স্টারলিং গতপরশু কাতারে ফিরেছেন। তবে তিনি খেলার জন্য কতটা ফিট অবস্থায় আছেন তা নিয়ে শঙ্কা রয়েছে। আর্সেনালের বেন হোয়াইটও ব্যক্তিগত কারণে দলে অনুপস্থিত রয়েছেন। সামান্য ইনজুরিতে রয়েছেন ক্যালুম উইলসন। ডিক্লাইন রাইসকে নিয়েও সাউথগেট কিছুটা দুশ্চিন্তায় রয়েছেন।

 

যদিও আজকের ম্যাচে তাকে পাবার ব্যপারে আশাবাদী ইংল্যান্ড। মধ্যমাঠে আরো একবার হেন্ডারসেনর সাথে রাইস ও বেলিংহ্যামকেই দেখা যাবে। এদিকে আগের ম্যাচের অপরিবর্তিত দল নিয়েই কাল মাঠে নামতে যাচ্ছেন দেশম। এমবাপে এ পর্যন্ত যে নয়টি বিশ্বকাপ ম্যাচে মূল দলে খেলেছেন প্রতিটিতেই জয়ী হয়েছে ফ্রান্স। কাতারে ইতোমধ্যেই তিন গোল করা এমবাপেকে সামলাতে বিশেষ ছক কষছেন ইংল্যান্ড কোচ সাউথগেট। দুই দলের বর্তমান পরফরম্যান্সের কারণে রোমাঞ্চকর এক ম্যাচের অপেক্ষায় ফুটবল বিশ্ব।

 

এদিকে রাত ৯টায় মুখোমুখি হবে পর্তুগাল ও মরক্কো। আফ্রিকার প্রথম কোনও দেশ হিসেবে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কো। জিততে পারলে ইতিহাস লিখবে মরক্কো। তবে বিপক্ষে বেশ শক্তিশালী পর্তুগাল। প্রথম একাদশে ক্রিশ্চিয়ানো রোনালদোকে না রাখলেও কোচ লিওনেল স্কালোনির ঝুলিতে রয়েছেন একাধিক সেরা ফুটবলার। সাইড বেঞ্চ থেকে উঠে এসে সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক করেছেন সার্জিও রামোস। সেই ম্যাচের পুনরাবৃত্তি যদি আবারও ঘটে তবে মরক্কের পক্ষে মাথা তুলে দাঁড়ানো নিঃসন্দেহে কঠিন হবে।

 

তবে বিশ্বকাপে এখনও পর্যন্ত দুর্দান্ত ফর্মে রয়েছে মরক্কো। আগের ম্যাচে স্পেনকে পরাজিত করে আনন্দে মাতলেও, আত্মবিশ্বাসের সুর শোনা যায়নি হাকিমিদের গলায়। কারণ কোয়ার্টারে তাঁদের প্রতিপক্ষ পর্তুগাল। জিততে হলে পর্তুগালের বিপক্ষে কঠিন লড়াই দিতে হবে মরক্কোকে।

 

বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত দুইবার সাক্ষাৎ হয়েছে মরক্কো ও পর্তুগালের। যেখানে দুই দলই একটি করে ম্যাচ জিতেছে। ১৯৮৬ সালে প্রথমবারের দেখায় পর্তুগিজদের ৩-১ গোলে হারিয়েছে মরক্কো। সেই প্রতিশোধ গত আসরে নিয়েছে ইউরোপিয়ান জায়ান্টরা। মরক্কোকে ১-০ গোলে হারায় তারা। পর্তুগাল দলে এ পর্যন্ত বেশ কয়েকটি পরিবর্তন এলেও মরক্কো শুরু থেকে প্রায় একই দল নিয়ে মাঠে নেমেছে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট